কুয়েতে গৃহকর্মী সংকট চরমে পৌঁছেছে, আবারও ভিসা চালুর আহ্বান

১ বছরেরও বেশি সময় ধরে নতুন গৃহকর্মী নিয়োগ বন্ধের বিষয়টি বিবেচনার বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গির অনুপস্থিতির মধ্যে দেশে গৃহকর্মী ফাইলগুলি সিদ্ধান্ত গ্রহণকারীদের দ্বারা ব্যাপক অবহেলার মুখোমুখি হচ্ছে।

এটি কেবল করোনা মহামারীর কারণে নয়, অনেক রিক্রুটিং এজেন্সি অফিস বন্ধ করে দিয়েছে তাদের কর্মীদের মাসিক ভাড়া এবং বেতন দেওয়ার জন্য বাধ্য করার জন্য।এছাড়াও ফ্লাইট বন্ধ থাকার কারণে গৃহকর্মীরা আসতে পারছেন না, ফলে এই সংকট আরও প্রবল হয়েছে। ফলে আল-দাখনন পুনুরায় ফিসা চালুর তাগিদ দিয়েছে। আলজেরাইডায় দৈনিক রিপোর্টে বলা হয়েছে যে, সরকারী প্ল্যাটফর্ম “বিলসালামাহ” তাদের জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারানটাইন বরাদ্দ করা সত্ত্বেও এখন বাণিজ্যিক ফ্লাইট স্থগিত করে রাখা হয়েছে।

দেশের অভ্যন্তরীণ শ্রম নিয়োগ এজেন্সিগুলির মালিকদের ইউনিয়নের চেয়ারম্যান খালেদ আল-দখান্ন বলেন, বরাদ্দকালের কারণে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরে বাণিজ্যিক ফ্লাইট স্থগিত করার মন্ত্রিসভার সিদ্ধান্ত থেকে গার্হস্থ্য কর্মীদের ফিরিয়ে দেওয়ার জন্য “বিলসালামাহ” প্ল্যাটফর্মটি বাদ দেওয়ার জন্য মন্ত্রিসভাকে আহ্বান জানিয়েছেন।

আগত কর্মীদের বাড়ির কোয়ারানটিনের চেয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারানটাইন হিসাবে কোয়ারেন্টাইনের প্ল্যাটফর্ম, যেমন অন্যান্য ভ্রমণকারীদের ক্ষেত্রেও ঘটে। সম্প্রতি জারি করা এক বিবৃতিতে আল-দাখনন আপিল করেছে যে, বিদেশ থেকে কর্মীদের প্রত্যাবর্তন নিয়ন্ত্রণের জন্য একটি সরকারী প্রোটোকল “বিলসালামাহ” প্ল্যাটফর্মটি রাখার পরে গৃহকর্মী সংকট সঙ্কটের অবসানের জন্য গৃহকর্মী আনার জন্য ভিসা প্রদান পুনরায় শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করেছিলেন।।

তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে কুয়েতি পরিবারগুলি যে বড় সংকটের মুখোমুখি হচ্ছে, তার মধ্যে শ্রম নিয়োগ অফিসের জন্য ভিসা জারি করা শীঘ্রই চালিয়ে যাওয়ার জন্য সরকারের কোনও অজুহাত নেই। আল-দাখনান জোর দিয়েছিলেন যে করোনা সংকট শুরুর আগে এক বছরেরও বেশি সময় ধরে দেশটিতে নতুন গৃহকর্মী নিয়োগ করা হয়নি।

তিনি ব্যাখ্যা দিয়েছিলেন যে নিয়োগ স্থগিতের কারণে ইউনিয়নটি অনেক গুরুতর সমস্যা লক্ষ্য করেছে, যা একটি সময়ের সঙ্কট হিসাবে বিবেচিত হয়। উল্লেখযোগ্যভাবে বহু গৃহকর্মীর চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়, এবং বিকল্পধারা না থাকায় স্পনসরদের তাদের যাতায়াতের অনুমতি দিতে অস্বীকৃতি জানানো হয়।

এর ফলে শ্রমিকরা পা;লানোর চেষ্টা করে, মা;র;ধ;র করে এবং কুয়েতের সুনামের ক্ষ;তি করে এমন অন্যান্য সমস্যা গ্রহণ করে যেগুলি গৃহীত শ্রমিক রফতানি করে এমন দেশগুলির সাথে সময়ে সময়ে পুনর্গঠন করতে আগ্রহী যে চুক্তিগুলির প্রতি তার প্রতিশ্রুতিবদ্ধতার অভাবের কারণে।

আল-দাখনন মন্ত্রিপরিষদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যে “বিলসালামাহ” প্ল্যাটফর্মের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের শ্রম নিয়োগ অফিসগুলিতে ভিসার দরজা খোলার জন্য একটি ব্যবস্থা স্থাপন এবং শ্রম ঘাটতি সংকট মোকাবেলা করার জন্য একটি ব্যবস্থা স্থাপন করার জন্য বৈঠক করার জন্য কোন সমাধান ছাড়াই বছর।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*