পর্যাপ্ত টাকা যোগাড় করতে না পেরে নিজের লিভার দিয়ে মেয়েকে বাঁচালেন মা

সন্তানের জন্য মায়ের অব’র্ণনীয় ক’ষ্টের কথা সবারই জানা। সন্তানের জন্য নিজের জীবন বি’প’ন্ন করতেও পিছপা হন না মায়েরা। এবার তারই দৃষ্টা’ন্ত তৈরি করলেন এই মা।

জানা গেছে, মাত্র সাড়ে তিন মাস বয়সেই মে’য়ের শ’রীরে ক্যা’’ন্সা’র ধ’রা পড়ে। চিকিৎ’সকরা পরামর্শ দেন, লিভার পরিব’র্তন করলে মেয়ে সেরে উঠ’বে। সে কারণে মেয়েকে বাঁচিয়ে তোলার জন্য নিজের লিভারের একটি অংশ দান করেন ওই নারী।

২৫ বছর বয়সী সোফি বার একবারও নিজের কথা চিন্তা করেননি। তা’রবার ভেবেছেন মেয়েকে সারিয়ে তোলার ব্যাপারে। যদিও শুরুর দিকে তিনি ডোনার খুঁজেছেন। তবে কো’নো রকম সাড়া পাওয়া যাচ্ছে না দেখে নিজেই লিভার দেওয়ার জন্য রাজি হয়ে যান।

তার মেয়ে প্যাট্রিসিয়া গত বুধবার নিজের প্রথম জন্মদিন পালন করেছে। জানা গেছে, বেশ হাসি’খুশি আছে মেয়েটা। আর সন্তানের মুখের দিকে তাকিয়ে সব ক’ষ্ট ভু’লে থাকছেন সোফি।

সোফি বলেন, মেয়ের ক্যা’ন্সা’রের বিষয়টি জানার পর একেবারে ভেঙে পড়ি। তারপর যুক্তরাজ্যে যারা লিভার দিতে ইচ্ছুক, তাদের তালিকাও সংগ্রহ করি। কিন্তু লিভারের জন্য পর্যাপ্ত টাকা যোগাড় করাটা আমাদের জন্য ক’ষ্টকর। সে কারণে ওতোটা না ভেবে নিজেই লিভার দেওয়ার সিদ্ধান্ত গহণ করি। এখন মেয়েটা আমার অনেক ভালো আছে। ওর দিকে দেখলে সবকিছু ভুলে থাকতে পারি

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*