মালয়েশিয়ায় ২৩টি দেশের মানুষ প্রবেশ করতে পারবেনা, জানালেন স্বাস্থ্য মহাপরিচালক

যুক্তরাজ্য সহ ২৩ টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের নিষেধা’জ্ঞা এখনো বহাল রাখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মহাপরিচালক তান সেরি ডাঃ নূর হিশাম। ডাঃ নূর হিশাম ব্যাখ্যা করেছিলেন যে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ২৩ টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

তিনি বলনে ক’রো’না পরিস্থিতি মো’কাবি’লায় অত্যাধিক আ’ক্রা’ন্ত ও ঝুঁ’কিপূ’র্ণ দেশ গুলো থেকে যেন ভা’ইরা’স প্রবেশ করতে না পারে সেই লক্ষ্যে সরকার যুক্তরাজ্য সহ ২৩ টি দেশ হতে ভ্রমন নি’ষি’দ্ধ করেছে।

তিনি তার টুইটার একাউন্টে একটি টুইট বার্তার মাধ্যমে জানান, ভি ইউ আই ডিসেম্বর এর প্রথমদেক পর্যবেক্ষণ ও কো’ভি’ড-১’৯ এর পরীক্ষাগুলি যাচাই-বাছাই এবং কো’য়ারান’টাই’ন ক’ঠোর করা হয়েছিলো যাতে আ’ক্রা’ন্তের সংখ্যা বেড়ে না যায়।

সেপ্টেম্বর ডঃ নূর হিশাম ঝুঁ’কিতে থাকা ২৩ টি দেশের উপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপের সরকারের সিদ্ধান্তকে ইউরোপীয় সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (ইসিডিসি) এবং ডেটা আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা সহ বেশ কয়েকটি কারণের উপর ভিত্তি করে জানিয়েছিলেন।

তিনি বলেন, ইসিডিসি এবং ওয়ার্ল্ড ডাটা থেকে প্রাপ্ত তথ্য ছাড়াও কো’ভি’ড-১’৯ সং’ক্রম’ণের ঝুঁ’কি নির্ধারণের মা’নদ’ণ্ড অনুযায়ী জ’ড়ি’ত তথ্য উপা’ত্ত ব্যবহার করে স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা একটি মেরিট সিস্টেম নির্মিত করা হয়েছে। যার মাধ্যমে আন্তর্জাতিক আ’ক্রা’ন্ত ও স্থানীয় আ’ক্রা’ন্ত হওয়ার সংখ্যা এবং এর স’ম্ভাবনা বোঝা যাবে।

বর্তমানে আ’ক্রা’ন্তের হার বেড়ে যাওয়ার ফলে মন্ত্রণালয় আন্তর্জাতিক প্রবেশ গেইট গুলোতে আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এই সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার ফলে আ’ক্রা’ন্তের সংখ্যা বেশি হওয়ায় উক্ত দেশ গুলোর নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া যাবেনা। তাই সেসব দেশের উপর ভ্রমন নিষে’ধাজ্ঞা এখনো বহাল রাখা হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*