হজে গিয়ে কেউ করোনা আক্রান্ত হননি

মহা’মা’রি করো’নাভাইরাসের কারণে সৌদি আরবে বন্ধ করে দেওয়া হয়েছিল পবিত্র ওমর’াহ হজ পালন। মক্কার দুয়ার মুসলমানদের জন্য পুনরায় খুলে দেওয়ার পর এখন পর্যন্ত ৫০ লাখ হাজি এবং মুসল্লি গ্র্যান্ড মসজিদে ইবাদত করেছেন। তবে আশার কথা হলো ওমর’াহ ও ইবাদত করতে এসে তাদের কেউ করো’না ভাইরাসে আ’ক্রা’ন্ত হননি।

সৌদি আরবের সংবাদমাধ্যম গালফ বিজনেস এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।
সৌদির হজ ও ওমর’াহ বি’ষয়ক মন্ত্রী ড. মোহা’ম্ম’দ সালেহ বেনতেনের বরাত দিয়ে গালফ বিজনেস এই বি’ষয়টি নিশ্চিত হয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) থেকে।

জানা গেছে, বুধবার (২৩ ডিসেম্বর) মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল-ফয়সালের স’ঙ্গে এক বৈঠকে এ কথা বলেন বেনতেন। বৈঠকে প্রিন্স খালেদকে হজ-যাত্রীদের সেবা দেওয়ার লক্ষ্যে প্রযুক্তিগত কর্মসূচিসহ হজ মন্ত্রণালয়ের কার্যক্রম ও উন্নয়ন পরিকল্পনা সম্পর্কেও জানান বেনতেন।

করো’নাভাইরাসের বিস্তার রোধে মা’র্চ মাসে ওমর’াহ হজ স্থগিত করে সৌদি আরব। পরে সেপ্টেম্বরে দেশটি জানায়, তারা ধাপে ধাপে ওমর’াহ হজ চালু করা হবে। এরই ধা’রাবাহিকতায় গত ৪ অক্টোবর থেকে আবারও ওমর’াহ হজ চালু করে সৌদি আরব।এদিকে যুক্তরাজ্যে করো’নার নতুন ধরন ছড়িয়ে পড়ার পর সোমবার আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করে রিয়াদ। এই স্থগিতাদেশ আরও এক স’প্ত াহ বাড়তে পারে বলেও জানিয়েছে ক’র্তৃপক্ষ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*