অবশেষে নাটকীয়তায় পদত্যাগ ইতালি প্রধানমন্ত্রীর!

নাটকীয়তার মধ্যে দিয়ে অবশেষে পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। ম'ঙ্গলবার (২৬ জানুয়ারি) দেশটির প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লোর কাছে পদত্যাগপত্র দেন তিনি। এর আগে সকালেই তিনি মন্ত্রীসভায় জানিয়ে দেন পদত্যাগ করতে যাচ্ছেন।করোনাকালীন কঠিন সময় ও নি'র্মম অর্থনৈতিক মন্দা পরিস্থিতি সামাল দিতে ব্য'র্থতার জেরেই জুসেপ্পে কন্তে পদত্যাগ করেছেন বলে ধারণা দেশটির সাধারণ মানুষের। তার পদত্যাগে নতুন করে সঙ্কটে ইতালি।

চলতি মাসের প্রথম দিকেই ছোট শরিক দল জোট থেকে নিজেদের সমর'্থন তুলে নিলে কন্তে সরকার সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারায়। গত স'প্ত াহে কন্তে সরকার সংসদের নিম্নকক্ষে ৩২১ পক্ষে ও ২৫৯ বিপক্ষে ভোটে জয়ী হন।পরে গু'রুত্বপূর্ণ সিনেট সদস্যদের ভোটে পক্ষে ১৫৬ ও বিপক্ষে ১৪০ ভোটে কন্তে সরকার জয়ী হয়। ১৬ জন সিনেট সদস্য ভোটদানে বিরত ছিলেন।

কিন্তু সরকারের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে প্রয়োজন ছিল ১৬১ ভোট। সরকার ১৫৬ ভোটে জয়ী হলেও কোন ধরনের আইন পাস করতে পারবেন না কন্তে সরকার।কারণ আইন প্রণয়ন করতে সিনেটের কমপক্ষে ১৬১ ভোট প্রয়োজন। সরকার ক্ষমতায় থাকতে পারবে গত স'প্ত াহের ভোটের ফলাফলের ভিত্তিতে। কিন্তু কোন আইন প্রণয়ন করতে পারবেন না, এমনকি অর্ডারও পাস করতে পারবেন না।

এমন বাস্তবতায় জুসেপ্পে কন্তে প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লোর কাছে পদত্যাগ পত্র জমা দিলে গ্রহণ করেন তিনি। ২০১৮ সালে অ’প্রত্যাশিতভাবে তিনি প্রধানমন্ত্রীর ক্ষমতা গ্রহণ করেন। দ্বিতীয় বিশ্বযু'দ্ধের পর থেকে এখন পর্যন্ত ইতালিতে ৬৬ বার সরকার পরিবর্তন হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*