অসুস্থ হয়ে ১ বছর বিছানায় থাকার পর দেশে ফিরলেন সৌদি প্রবাসী

অসুস্থ হয়ে ১ বছর বিছানায় থাকার পর দেশে ফিরলেন এক সৌদি আরব প্রবাসী। প্রায় এক বছর অসুস্থ হয়ে বিছানায় পড়ে থাকার পর শরিফুল ইসলাম নামে এক প্রবাসী দেশে ফিরেছেন ২২ জানুয়ারি রিয়াদের ঢাকা মেডিকেল সেন্টারের সহযোগিতায়।

জীবিকার টানে ২ বছর আগে শরিফুল মধ্য প্রাচ্যের দেশ সৌদি আরবে একটি প্রাইভেট কোম্পানিতে পাড়ি জমান । কোম্পানিতে ৬-৭ মাস কাজ করার পর হটাৎ তার মস্তিষ্কে সমস্যা দেখা দেয়। এক পর্যায়ে সে খুব অসুস্থ হয়ে গেলে কোম্পানি তার প্রথম ধাপের অ’পারেশন করান। তবে দ্বিতীয় ধাপের অ’পারেশনে সে সুস্থ হয়ে যাব'ার সম্ভাবনা থাকলেও সেটির জন্য প্রয়োজন সময় এবং তার সঠিক সেবা ।

দ্বিতীয় ধাপের অ’পারেশন দেশে করালে ভালো হবে এমন সি'দ্ধান্ত নেন কোম্পানি। কারণ, তাকে দেখার কিংবা কেয়ার করার মতন কোম্পানিতে তেমন কেউ ছিলনা বলে । অন্যদিকে অসুস্থ হয়ে যাওয়ার পর করো’না মহা'মা'রীতে তার কাগজ পত্র আর ঠিক হয়নি । যার ফলে তাকে সহজে দেশেও পাঠাতে পারছিলোনা কোম্পানি। প্রথম দিকে তার অসুস্থ হবার পর তার দেশের কোন ঠিকানাও পাচ্ছিলোনা কোম্পানি , পারছিলো না কারো সাথে যোগাযোগ করতে ।

এক পর্যায়ে কোম্পানি শরিফুলকে দেশে পাঠাতে রিয়াদের ঢাকা মেডিকেল সেন্টারের সহযোগিতা চেয়ে তাকে সেখানে রেখে আসেন- রিয়াদে বাংলাদেশীদের প্রতিষ্ঠানটি এর আগেও অসহায় প্রবাসীদের পাশে থেকে কাজ করে গেছেন এমন সংবাদের ভিত্তিতে। ঢাকা মেডিকেলে তাকে নিয়ে আসার পর মেডিকেলের এম ডি আবদুল্লাহ আল মামুন নিজ দায়িত্বে মেডিকেলের অন্যান্য কর্মক'র্তাদের বি'ষয়টি অবগত করে তাদের সহযোগিতায়, সোশ্যাল এক্টিভিস্ট ও মাইটিভির সৌদি প্রতিনিধি আব্দুল হালিম নিহনকে নিয়ে তাকে দেশে পাঠনোর উদ্যেগ নেন ।

করো’না পরিস্থিতি , ফ্লাইট শিডিউল নিয়ে সেটিও হয়ে উঠছিল না সহসা । অন্য দিকে তার এক্সিট লাগাতে গিয়ে সৃষ্টি হচ্ছিল নানা জটিলতা । আর এসব কিছু ঠিক করে আনতে প্রায় ৬ মাস সময় লেগে যায়। আর এই ৬ মাস ধরে শরিফুল ছিলেন ঢাকা মেডিকেলের সেভ হোমে তাদের তত্ত্বাবধানে ।

সব কিছু ঠিকঠাক করার পরও মাঝে কিছুদিন আগে তার ফ্লাইট কনফার্ম করলেও রিয়াদ বিমান বন্দর থেকে ফিরে আসতে হয় তার ফি'ঙ্গার জটিলতায়। সর্বশেষ আবার রিয়াদ দূতাবাসের লেবার উইং টিমের সহযোগিতায় সব কিছু ঠিক করে ২২ তারিখ তাকে দেশে পাঠাতে সক্ষম হয়েছে ঢাকা মেডিকেল সেন্টার ।

এদিকে তাকে বাংলাদেশে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গ্রহণ করে পরিবারে হাতে তুলে দেন আব্দুল হালিম নিহন। দেশের মাটিতে উপস্থিত 'হতে পেরে অশ্রু সজল নয়নে তাকে সহায়তা দানকারী প্রত্যেকেের জন্য মন থেকে দোয়া করলেন শরিফুল ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*