আন্তর্জাতিক রুটে ফ্লাইট সচল করল সৌদি

অনলাইন ডেস্ক:-আবারও আন্তর্জাতিক রুটে ফ্লাইট সচল করল সৌদি আরব। একই সাথে সড়ক ও জলপথে সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। স্থানীয় সময় রোববার (৩ জানুয়ারি) বেলা ১১টা থেকে ফ্লাইট চলাচল শুরু হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর আরব নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে আন্তর্জাতিক রুটে দুই দফা ফ্লাইট বন্ধের সিদ্ধান্ত নেয় সৌদি আরব। প্রথম দফায় ২০ ডিসেম্বর নিষেধাজ্ঞা জারি হয়। পরে এক সপ্তাহ পর ২৮ ডিসেম্বর দ্বিতীয় দফা বাড়ানো হয়। এবার কিছু শর্ত দিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিল দেশটি।’

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে বিশ্বের কয়েকটি দেশে নতুন করে কোভিড-১৯ ছড়িয়ে পরতে শুরু করায় সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে নাগরিক ও অভিবাসীদের স্বাস্থ্যের নিরাপত্তার দিকে লক্ষ্য রেখে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল।

দেশটির সরকার বলছে, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য যেসব দেশে করোনার নতুন স্ট্রেইন শনাক্ত হয়েছে, সেসব দেশ থেকে সৌদি নাগরিক নন এমন কেউ সৌদি আরবে আসতে চাইলে কমপক্ষে ১৪ দিন অন্যকোনো দেশে অবস্থান করে তারপর সৌদি আরবে ঢুকতে হবে। এরপর ১৪ দিন পার হলে তারা করোনামুক্ত কিনা তা প্রমাণ করতে পিসিআর টেস্টের ফলাফল লাগবে।

এরপরও নতুন ধরন শনাক্ত হওয়া দেশ থেকে কেউ সৌদি আরব আসলে তাদের বাড়িতে সাত দিনের পর্যবেক্ষণে রাখা হবে। এছাড়া ছয় দিনের মাথায় তাদের পিসিআর টেস্ট করাতে হবে।

এছাড়া সৌদি নাগরিক যাদের মানবিক বা জরুরিভাবে প্রবেশের অনুমতি দেয়া হবে, তাদের সৌদি আরবে এসে কমপক্ষে ১৪ দিন বাড়িতে পর্যবেক্ষণে থাকতে হবে। তাদের দুইবার পিসিআর টেস্ট করাতে হবে। প্রথমবার সৌদি প্রবেশের ৪৮ ঘণ্টার মধ্যে এবং দ্বিতীয়বার কোয়ারেন্টাইন শেষ হওয়ার ১৩ দিনের মাথায়।

উল্লেখ্য, সৌদিতে করোনা সংক্রমণের প্রথম দিকে গত এপ্রিলে দুই সপ্তাহের জন্য আন্তর্জাতিক সব ফ্লাইট বাতিল করা হয়েছিল। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৯৭৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ হাজার ২৩৯ জনের।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*