এক কবরে হাতে হাত রেখে ১৬০০ বছর, তারা কারা?

একে অপরের হাত ধরে ক’বরে শুয়ে আছেন দীর্ঘ ১৬০০ বছর। গবেষণা করে দেখা গেছে দুটো ক’ঙ্কালই দুজন প্রা’প্তবয়স্ক পুরুষের। তবে তারা কি দুই ভাই? বন্ধু? নাকি যু’দ্ধক্ষে’ত্রের দুই সৈ’নিক ছিলেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

জানা গেছে, ২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি ক’বরস্থা’নে ক’ঙ্কাল দুটি আ’বিষ্কার করা হয়। গবেষকরা তাদের নাম দিয়েছেন ‘লাভারস অব মোডেনা’ বলে। ক’ঙ্কাল দুটি উ’দ্ধারের পর ম’ন্ত্রমু’গ্ধের মতো তাকিয়ে ছিলেন স্থানীয় জনগণ। অনেকের চোখে এসেছিল অশ্রু।

সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। কারণ একটি ক’ঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিল।পরবর্তীতে প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন, ক’ঙ্কাল দুটি পুরুষের। অতি পুরোনো ক’ঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লি’ঙ্গ নি’র্ধারণে বেশ বেগ পেয়েছিলেন।

গবেষকরা বলেন, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন;

তা সত্যিই কৌতূহলের বিষয়। মোডেনার প্রেমিকদের সমা’ধিস্থ কব’রের আশপাশ থেকে আরও ১১টি ক’ঙ্কালও উ’দ্ধার করা হয়। এসব ক’ঙ্কালের শরীর পরীক্ষা করে গবেষকরা আ’ঘা’তের চি’হ্নও খুঁজে পান। তারা ধারণা করেন,

সম্ভবত যু’দ্ধে’র সময় তাদের ক’বর দেওয়া হয়েছিলবিকল্প মত হলো, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা। তবে ধারণা করা হয়, তারা দুজনই একে অন্যের জীবনে গুরুত্বপূর্ণ ছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*