এক ফ্রেমে বাইডেন ও বাংলাদেশের ফারাহ

বাইডেন প্রশাসনে যুক্ত হয়েছে আরো এক বাংলাদেশি-আমেরিকানের নাম। যুক্তরা’ষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূ’ত আমেরিকান ফারাহ আহমেদ। গত ২১ জানুয়ারি তাকে এ নিয়োগ প্রদান করা হয়।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে মা’র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও বাংলাদেশের মেয়ে ফারাহ আহমেদের একটি সেলফি। এরপরই সবার আগ্রহে চলে আসেন ফারাহ। প্রশ্ন উঠে কে এই ফারাহ আহমেদ? কি তার পরিচয় বা শিক্ষাগত যোগ্যতা?

জানা গেছে, কর্নেল ইউনিভার্সিটি থেকে স্নাতক শেষ করার পর নিউজার্সির প্রিন্সটন থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া ফারাহ এর আগে কনজুমা’র এডুকেশনের সিনিয়র প্রোগ্রাম কো-অর্ডিনেটর ছিলেন। দায়িত্ব পালন করেছেন কনজুমা’র ফাইন্যান্সিয়াল প্রটেকশন ব্যুরোর চিফ অ’পারেটিং অফিসারের সিনিয়র অ্যাডভাইজার হিসেবেও। এ ছাড়াও তিনি ইউএসডিএতেও কাজ করেছেন।

নরসিংদীর ড. মাতলুব আহমেদ এবং ড. ফেরদৌস আহমেদের মেয়ে ফারাহ। তার বাবা মা দুজনই আমেরিকাতে পদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে কর্মর’ত। তার নানা ড. আবদুল বাতেন খান বাংলাদেশ আণ’বিক শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ছিলেন। পরবর্তীকালে পাবলিক সার্ভিস কমিশনের সদস্যও ছিলেন তিনি। তার নানি মিসেস মনিরা খান

ভিকারুন্নেসা নূন স্কুলের শিক্ষিকা ছিলেন। এ ছাড়া বাংলাদেশ মহিলা পরিষদের আজীবন সহসভাপতি ছিলেন।ফারাহ আহমেদ আমেরিকার মূলধা’রায় রাজনীতিতে খুব সক্রিয়। এর আগে বারাক ওবামা’র প্রেসিডেন্ট নির্বাচনের সময় তিনি আইওয়া স্টেটের ডেমোক্রেটিক পার্টির নির্বাচন পরিচালনার মুখ্য দায়িত্ব পালন করেছিলেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*