এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ছাড়া বাকিদের স'প্ত াহের একদিন ক্লাস

দৈনিক শিক্ষাবার্তাঃ করো’না মহা'মা'রীর কারনে দীর্ঘদিন পর ক্লাস শুরু হলেও প্রতিদিন ক্লাস করতে পারবে না শিক্ষার্থীরা। এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ব্যাতিত বা’কি শ্রে’নীর শিক্ষা’র্থীরা স'প্ত াহে একদিন ক্লাস করার সুযোগ পাবে। আজ রবিবার সংসদে পরিক্ষা ছাড়াই এইচএসসি পরিক্ষা’র ফল প্রকাশে বিল পা”শের প্রকৃয়ার সময় শিক্ষা’মন্ত্রী ডাঃ দিপুমনি এসব কথা বলেন।

তিনি বলেন ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রাথমিক ভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দশম ও দ্বাদশ শ্রেনীর নিয়মিত ক্লাস হবে অন্যান্য শ্রেনীর স'প্ত াহে একদিন ক্লাস হবে। একদিন এসে পুরো স'প্ত াহের পড়া নিয়ে যাব'ে, পরের স'প্ত াহে আবার একদিন আসবে।

এসএসসি ও এইচএসসি পরিক্ষার্থী ছাড়া বাকিদের স'প্ত াহের একদিন ক্লাস শিক্ষাপ্রতিষ্ঠান খুললে যে নিয়ম গু'লো মানতে হবেস্কুল খুললে প্রতি বেঞ্চে ১ জন, ক্লাসরুমে সর্বোচ্চ ১৫ শিক্ষার্থী থাকবে পদোন্নতি পাচ্ছেন মাধ্যমিকের ৭ হাজার ২৮৭ শিক্ষকফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে শিক্ষামন্ত্র’নালয়ের’ নীতিগত সি'দ্ধা’ন্ততিনি বলেন, শিক্ষার্থী সংখ্যা অনেক তারা গাদাগাদি করে বসে। কিন্তু স্বাস্থ্যবিধি মেনে তাদের’ ক্লা’স করানো সম্ভব নয়। সেক্ষে”ত্রে সব শ্রেনীর শিক্ষার্থীদে’র একত্রে ক্লাসে আনার সুযোগ নেই। তাই তাদের স'প্ত াহে একদিন করে ক্লাস হবে।

করো’নার চলমান পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার নীতিগত সি'দ্ধান্ত নিয়েছে সরকার। সে লক্ষ্যে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান গু'লো প্রস্তুত করতে নির্দেশ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদ'প্ত র। যাতে নির্দেশ দিলেই শিক্ষাপ্রতিষ্ঠান গু'লো খুলে দেওয়া যায়। করো’না মহা'মা'রীর কারনে গত ১৭ মা'র্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। কাওমী মা'দ্রাসা খুললেও অন্যসব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০ জানুয়ারী পর্যন্ত বন্ধ ঘোষনা করা আছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*