করোনার অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার

কিট দিয়ে করোনাভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার। রবিবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক দিনের দাবি ছিল অ্যান্টিবডি পরীক্ষার বিষয়টি। এখন থেকে কিট দিয়ে অ্যান্টিবডি টেস্ট করা যাবে। শরীরে নির্দিষ্ট কোনো রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে কিনা, তা দেখতে নমুনা হিসেবে রক্ত নিয়ে অ্যান্টিবডি টেস্ট করা হয়।

মন্ত্রী আরো বলেন, ভারত থেকে ২০ লাখ করোনার ভ্যাকসিন আমরা পেয়েছি।সোমবার (২৫ জানুয়ারি) আমাদের আরো ৫০ লাখ ভ্যাকসিন আসবে। এজন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে।

এদিকে করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ২০ জনের প্রাণহানি ঘটেছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৭৩ জন। গত ২৪ ঘণ্টায় ১৪ হাজার ১৬৯ টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর এক বুলেটিনে আরো জানানো হয়েছে- গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ৪৭৩ জনকে নিয়ে দেশে আক্রান্তে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩১ হাজার ৭৯৯ জন। আরো ২০ জনের মৃত্যুতে মৃতের সংখ্যা বেড়ে ৮ হাজার ২৩ হয়েছে।

গত একদিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরো ৫১৪ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৪ লাখ ৭৬ হাজার ৪১৩ জন হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। সে হিসাবে কোভিড-১৯ শনাক্তের ৩২৩তম দিন পার করছে বাংলাদেশ।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপদ্রব শুরু হয়। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ১১ মার্চ কোভিড ১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*