কুয়েতে ২৪ ঘন্টার মধ্যে পদত্যাগ করতে পারে দেশটির সরকার

আল রাই দৈনিকটি জানিয়েছে, মহামহিমের এইচএইচ প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদকে উপস্থাপন করা তদন্তের আলোকে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই পদত্যাগ জমা দেওয়ার বিষয়ে সরকারের গুঞ্জন রয়েছে।

কুয়েতের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, নবগঠিত কুয়েত মন্ত্রীদের মন্ত্রিসভা সম্ভবত ২৪ ঘণ্টার মধ্যে এটির নিবন্ধন হস্তান্তর করবে। বুধবার নির্ধারিত সংসদীয় অধিবেশনে সরকার থেকে বিরত থাকার পরে এই ঘোষণা আসে, যেখানে ৩৮ জন সংসদ সদস্য প্রধানমন্ত্রী সাবাহ আল খালেদ আল সাবাহকে জিজ্ঞাসাবাদ করতে রাজি হন।

মঙ্গলবার প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করার প্রস্তাবটি তিন সংসদ সদস্য বদের আল দাহুম, থামার আল সুয়েত এবং খালেদ আল মোয়ানেস দ্বারা প্রকাশ করা হয়। তারা কয়েকটি দফার অধীনে এই প্রস্তাবটি দায়ের করেছিল, যার একটিতে প্রধানমন্ত্রী কুয়েতি সংবিধানের ৯৮ অনুচ্ছেদ মেনে চলা ব্যর্থ হয়েছিলেন।

যেটিতে বলা হয়েছে, “গঠনের পরে প্রত্যেক মন্ত্রণালয় জাতীয় সংসদে তার কর্মসূচি জমা দেবে এবং বিধানসভা যা প্রকাশ করতে পারে তা প্রকাশ করতে পারে মন্তব্য এটি উপযুক্ত বলে মনে করেন। ”সংসদ সদস্যদের মধ্যে প্রধানমন্ত্রীসহ যে কোনও মন্ত্রীর বিরুদ্ধে প্রস্তাব পেশ করার অধিকার রয়েছে।

যদি এই প্রস্তাবটি এগিয়ে যায়, তবে মন্ত্রীর বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ হওয়ার বিরুদ্ধে অনাস্থার ভোট নেওয়া হয়।সংবিধানের ১০১ অনুচ্ছেদ অনুযায়ী মন্ত্রীদের ভোটে অংশ নিতে দেওয়া হচ্ছে না।মন্ত্রিপরিষদ মন্ত্রিপরিষদ এক মাসেরও কম আগে ১৪ ই ডিসেম্বর গঠিত হয়েছিল।নতুন মন্ত্রিসভায় এক বৃহৎ রদবদল হয়েছে, কারণ পূর্ববর্তী মন্ত্রিসভায় ১৬ জন মন্ত্রীর মধ্যে মাত্র ছয়জন দায়িত্ব পালন করেছেন।সূত্রঃ টাইমস কুয়েত , গালফ নিউজ , এম এস এন নিউজ, গালফ ইনসাইডার

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*