জে'লায় জে'লায় পৌঁছে যাচ্ছে ভ্যাকসিন

ফ্রিজার ভ্যানে দেশের জে'লায় জে'লায় যাচ্ছে ভারত থেকে আনা করো’না ভাইরাসের ভ্যাকসিনের প্রথম চালান। বৃহস্পতিবার রাত থেকে কড়া নিরাপ'ত্তায় ৩৪ জে'লায় পাঠানো হয় ২৬ লাখ চার হাজার ডোজ ভ্যাকসিন। স্বাস্থ্যকর্মীদের প্র'শিক্ষণের পর সরকারি নির্দেশনা পেলেই টিকা প্রদান শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সন্ধ্যায় গাজীপুরের বেক্সিমকো ফার্মা'র ওয়্যারহাউজ থেকে পাঠানো শুরু হয় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে আনা করো’নার ভ্যাকসিন। কড়া নিরাপ'ত্তায় শুক্রবার সকাল পর্যন্ত ৩৪টি জে'লার উদ্দেশে রওনা হয় ২৬ লাখ চার হাজার ডোজ ভ্যাকসিনবাহী ফ্রিজাব ভ্যান।

রাতেই ময়মনসিংহে পৌঁছে যায় করো’নার ভ্যাকসিন। প্রথম চালানে ২৭টি কার্টনে তিন লাখ ২৪ হাজার ভ্যাকসিন পৌঁছানো হয় এখানে। জে'লা প্রশাসনের কার্যালয়ের সামনের ইপিআই কেন্দ্রে এসব ভ্যাকসিন গ্রহণ করেন সিভিল সার্জন। টিকা প্রদানের আগ পর্যন্ত কড়া নিরাপ'ত্তায় এখানেই সংরক্ষণ করা হবে টিকাগু'লো।

শুক্রবার (২৯ জানুয়ারি) বেলা ১২টায় ব‌রিশাল সি‌ভিল সার্জন কার্যাল‌য়ে পৌঁছে ভ্যাকসিনের প্রথম চালান। প্রথম দফায় বরিশাল জে'লার জন্য পাঠানো হয় ১৪ কার্টন ভ্যাকসিন। একইস'ঙ্গে বরিশাল বিভাগের ছয় জে'লার জন্য ৩৩ কার্টনে তিন লাখ ৯৬ হাজার ডোজ ভ্যাকসিন পাঠানো হলেও এ দফায় ভ্যাকসিন পায়নি পিরোজপুর জে'লা।

এছাড়াও, রাজশাহীতে এক লাখ ৮০ হাজার, নাটোরে ৪৮ হাজার, হবিগঞ্জে ৭২ হাজার, ফরিদপুরে ৬০ হাজার ও ঝিনাইদহে ৬০ হাজার ডোজ ভ্যাকসিন পৌঁছানোর কথা নিশ্চিত করেছে সংশ্লিষ্ট ক'র্তৃপক্ষ। কর্মীদের প্র'শিক্ষণের পর সরকারি নির্দেশনা পেলেই করো’নার টিকাদান কর্মসূচি শুরুর কথাও জানিয়েছেন তারা।

এদিকে করো’নাভাইরাস প্রতিরোধে চট্টগ্রামে রবিবার পাঁচ লক্ষাধিক ডোজ ভ্যাকসিন পৌঁছাবে। নগরী ও জে'লার অগ্রাধিকার তালিকাভুক্তদের মাঝে এই ভ্যাকসিন প্রদান করা হবে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি একথা জানিয়েছেন।

শুক্রবার তিনি জানান, চট্টগ্রামে আসার পর এসব ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে রাখা হবে। বস্তুতপক্ষে ইপিআই কর্মসূচির মতো করেই করো’নার ভ্যাকসিন প্রদান কর্মসূচিও পরিচালিত হবে। চট্টগ্রাম মহানগর এলাকায় সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে এবং উপজে'লা পর্যায়ে ইউএনও’র তত্ত্বাবধানে ভ্যাকসিন কার্যক্রম পরিচালিত হবে। রেজিস্ট্রেশনের হিসাব মতে চাহিদা অনুযায়ী ইপিআই স্টোর থেকে সিটি কর্পোরেশন এবং উপজে'লা পর্যায়ে ভ্যাকসিন সরবরাহ করা হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*