তাপমাত্রা বৃ'দ্ধি নিয়ে দুঃসংবাদ জানালো আবহাওয়া অফিস

আগামী তিনদিনে দেশে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে ‘আবহাও’য়া অফিস। দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে এরই মধ্যে মৃ'দু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় এ তথ্য’ জানিয়ে’ছে আবহাওয়া অধিদফতর।আবহাওয়া অফিস বলছে, আজ সারাদেশে রাত ও দিনের’ তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে।

শনিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রা'ঙ্গামাটি, শ্রীম'ঙ্গল ও পঞ্চগড়- এই তিন অঞ্চলের ওপর দিয়ে মৃ'দু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই মৃ'দু শৈত্যপ্রবাহ অব্যা'হত থাকতে পারে।আবহাওয়া অফিস আরও জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এদিকে উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমব'ঙ্গ ও তৎসংল'গ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ ব'ঙ্গো'পসাগরে অবস্থান করছে।

আরও পড়ুনঃএক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। লক্ষ্য এখন হোয়াইটওয়াশের দিকে। প্রথম দুই ম্যাচ মিরপুরে অনুষ্ঠিত হওয়ার পর তৃতীয় ওয়ানডে খেলতে বাংলাদেশ ক্রিকেট দল এখন চট্টগ্রামে। গতকাল বেলা পৌনে ১টায় চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করে তামিম-সাকিব-মুশফিকদের বহনকারী বিমান।শনিবার দুপুর ১২টার ফ্লাইটে একসাথে ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়ে বেলা পৌনে ১টায় বন্দরনগরীতে গিয়ে পৌঁছেছে জেসন মোহা'ম্ম'দের ওয়েস্ট ইন্ডিজও। আগামীকাল চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে মুখোমুখি হবে দু’দল ।

শেষ ওয়ানডেতে পরিবর্তনের আভাস পাওয়া গেলেও, বড় ধরনের কোনো পরিবর্তন হবে না বললেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। কারণ এই সিরিজকে গু'রুত্বের সাথে দেখছে বিসিবি। আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগ-২০২৩-এ সরাসরি খেলতে হলে সামনের সবগু'লো সিরিজ খুবই গু'রুত্বপূর্ণ। এখন থেকে অর্জিত পয়েন্টের ভিত্তিতে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করার সুযোগ রয়েছে বাংলাদেশের। সে বি'ষয়টি মাথায় রেখে সিরিজের শেষ ম্যাচটি মূল্যায়ন করছে বিসিবি।

নাজমুল হাসান পাপন বলেন, ‘এই ম্যাচে একাদশে পরিবর্তন আসতে পারে, তবে বড় ধরনের কোনো পরিবর্তন হবে না। মনে রাখতে হবে, এই সিরিজের মধ্য দিয়ে মাত্র আইসিসি সুপার লিগের শুরু। আমর'া ইতোমধ্যে ২০ পয়েন্ট অর্জন করেছি। প্রত্যেকটি ম্যাচ খুব গু'রুত্বপূর্ণ। আমা'দের লক্ষ্য সরাসরি বিশ্বকাপে খেলা।তাই আমর'া প্রত্যেকটি ম্যাচ গু'রুত্বের সাথে দেখছি।’ শেষ ম্যাচে বাংলাদেশের স্কোয়াডে আসতে পারে পরিবর্তন। ফিটনেস ভালো থাকলে স্কোয়াডে ফিরতে পারেন অলরাউন্ডার মোহা'ম্ম'দ সাইফউদ্দিন। সে ক্ষেত্রে বাদ পড়বেন পেসার রুবেল হোসেন। একজনের অ'ভিষেকও 'হতে পারে বাংলাদেশের জার্সিতে।

আগামী আড়াই বছরে ২৪টি ওয়ানডে ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। তারমধ্যে ১৭ ম্যাচ জিততে পারলে র্যাংকিংয়ের সেরা আট'ে থেকে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে তারা। অন্যথায় বাছাইপর্ব খেলতে হবে তাদের। সামনে রয়েছে বড় বড় টিমের সাথে খেলা। তাই খর্ব শক্তির বিপক্ষে ম্যাচগু'লো বাড়তি এডভান্টেজ বাংলাদেশের জন্য।বিসিবি সভাপতি আরো বলেন, ‘এটা খুবই গু'রুত্বপূর্ণ খেলা। কারণ সামনে আমা'দের শক্ত প্রতিপক্ষ ও কন্ডিশনে মুখোমুখি 'হতে হবে। আমর'া ঘরের মাঠে ভারত, পাকি'স্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডকে পরাজিত করেছি। কিন্তু দেশের বাইরে সেভাবে জিততে পারি না। সুতরাং আমর'া প্রতিটি ম্যাচ সিরিয়াসলি দেখছি এবং চেষ্টা করলে জিততেও পারব।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*