দেব অভিনীত ‘কমান্ডো’র টিজার নিয়ে যা বললেন; আল্লামা মামুনুল হক

শাপলা মিডিয়ার ব্যানারে সেলিম খানের প্রযোজনা ও শামীম আহমেদ রনির পরিচালনায় নির্মাণাধীন ছবি ‘কমান্ডো’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন টলিউডের জনপ্রিয় অভিনেতা দেব ও বাংলাদেশের জাহারা মিতু।

‘কমান্ডো’ ছবির টিজার প্রকাশের পরপরই আপত্তির ঝড় উঠলে তা সরিয়ে নেওয়া হয়। এখানে ইসলাম ধর্মের সঙ্গে জড়িত আনুষাঙ্গিক বিষয়কে নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগ উঠেছে। সম্প্রতি ফেস দ্য পিপল উইথ সাইফুর সাগর টকশোতে এ বিষয়ে প্রশ্ন করা হয়েছিল হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব আল্লামা মামুনুল হককে।

এতে আপত্তির বিষয়ে মামুনুল হক বলেন, ধর্মীয় দৃষ্টিকোণ থেকে আমরা আপত্তির জায়গাগুলোর সবটা রাজনৈতিকভাবে উত্থাপণ করি না। ধর্মীয় দায়িত্বের ৮০/৯০ ভাগ আমরা নসিহতের মাধ্যমে, মানুষকে উপদেশের মাধ্যমে পালন করে থাকি। চলচ্চিত্রসহ যাবতীয় বিষয়গুলো সে জায়গাটাতে পড়ে।

দেব অভিনীত ছবির টিজার ততটুকুর মধ্যেই সীমাবদ্ধ নয়। যে ট্রেলারটা প্রচারিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে কালেমা খচিত পতাকা, সেই পতাকাটাকে সন্ত্রাসবাদের প্রতীক হিসেবে আখ্যায়িত করা হয়েছে, এবং সম্পূর্ণ ইসলামী লেবাস পরিহিত, সুন্নত সংবলিত যে লেবাস-পোশাক, যে অবয়ব, বেশভু’ষা সেটাকে সংবলিত করে কিছু জ’ঙ্গিবা’দী চিত্র তুলে ধরা হয়েছে। আর সেই চিত্রের বিরুদ্ধে কলকাতার একজন অভিনেতাকে অ্যাক’শন নিয়ে, কালেমার বি’রু’দ্ধে অবস্থান গ্রহণ করে সেটাকে ধ্বং’স করার একটা পাঁয়তারা- এমন একটা ভূমিকা আমরা লক্ষ্য করছি।

মামুনুল হক আরও বলেন, এখানে যে বিষয়টি আপ’ত্তির জায়গা সেটা হল যে এটা কীভাবে মেনে নেওয়া সম্ভব ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ যেটা মুসলমানদের চেতনার বিষয়, মুসলমানদের ধর্মীয় বিশ্বাসের বিষয় এবং সারা বিশ্বের মুসলমানদের সবচেয়ে আবেগের বিষয়, সবচেয়ে বড় সংবেদন’শীলতার যে জায়গাটা, সেটাকে কেউ যদি জ’ঙ্গিবা’দী প্রতীক হিসেবে উপস্থাপন করতে চায়? এরচেয়ে বড় সাম্প্রদায়িক আর কী হতে পারে!

আমরা দ্ব্যর্থহীনভাবে এই বিষয়টিকে সাম্প্রদায়িক শুধু নয়, বরং চরমভাবে সাম্প্রদায়িক এবং উ’সকা’নিমূ’লক পদক্ষেপ হিসেবে আমরা দেখছি। আমরা মনে এর করছি এর মাধ্যমে ধর্মপ্রাণ মুসলমানদের ইসলামী চে’তনা, ঈমান, আত্মমর্যাদায় আ’ক্রম’ণ করা হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*