দেশে আসলো করো’নার টিকার প্রথম চালান

করো’নাভাইরাসের ২০ লাখ ডোজ টিকা আগেই দেশে এসেছে, তবে সেটা ছিল উপহারস্বরূপ। এবার চুক্তি অনুযায়ী প্রথম চালান নামলো দেশের মাটিতে। এই টিকার ৩ কোটি ডোজ কিনেছে বাংলাদেশ। ধীরে ধীরে বাকি ডোজগু'লোও চলে আসবে।

সোমবার (২৫ জানুয়ারি) বেলা ১১টার দিকে ৫০ লাখ ডোজ করো’নার টিকা নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইট।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ক'র্তৃক উদ্ভাবিত এই টিকা ‘কোভিশিল্ড’ নাম দিয়ে স্থানীয়ভাবে উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এই টিকার তিন কোটি ডোজ কিনতে গত ৫ নভেম্বর সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের স'ঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে টিকার ৫০ লাখ ডোজ পাঠানোর কথা সেরাম ইনস্টিটিউটের। সেটাই আজ এলো।

জানা যায়, একজন ব্যক্তিকে এই টিকার দুটি ডোজ নিতে হবে।

এর আগে ভারত সরকারের কাছ থেকে উপহার হিসেবে একই টিকা ২০ লাখ ডোজ পাওয়ার পর সরকার ২৭ জানুয়ারি থেকে টিকা প্রয়োগ শুরুর সি'দ্ধান্তও নিয়ে ফেলেছে।

২৭ ও ২৮ জানুয়ারি ঢাকায় ৪০০ থেকে ৫০০ জনের মধ্যে পরীক্ষামূলক টিকা প্রয়োগ হবে। তারপর ৮ ফেব্রুয়ারি টিকাদান শুরু হবে সারাদেশে।

স্বাস্থ্য অধিফতর সূত্র জানায়, ভারত থেকে আজকে আসা ৫০ লাখ টিকা গাজীপুরে অবস্থিত টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের গু'দামে (ওয়্যারহাউজ) দুইদিন সংরক্ষণ করে রাখা হবে। সেখান থেকে স্বাস্থ্য অধিদফতরের তালিকা অনুযায়ী দেশের বিভিন্ন জে'লায় পাঠানো হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*