ধে’য়ে আ’সছে তীব্র শীত যেসব অঞ্চলে ভ’য়াবহ সত’র্ক বার্তা দিল হাওয়া অফিস

মাত্রই বাংলা ক্যালেন্ডারে এসেছে মাঘ মাস। শীত ঋতুর দ্বিতীয় মাসে এসে নতুন করে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশ কিছু অঞ্চলের উপর দিয়ে। যে অঞ্চলেরউপরে শৈত্যপ্রবাহ নেই সেই অঞ্চলগু'লোতেও শীতের তীব্রতা বেড়েছে কয়েক গু'ণ। শীতের এমন তীব্রতার মধ্যেও নতুন করে দুঃসং’বাদ দিয়েছে আবহাওয়া অধিদ'প্ত র।

আবহাওয়া অধিদ'প্ত রের পক্ষ থেকে জা’নানো হয়েছে চলমান এই শৈত্যপ্রবাহ শেষে আগামী ৪ দিনের মধ্যে দেখা যেতে পারে বৃষ্টিপাত। অর্থাৎ শীতের তীব্রতা যে আরও করে কয়েকগু'ণ বেড়ে যেতে পারে এমন আশং’কা প্র’কাশ করা হচ্ছে।অন্যদিকে আবহাওয়া দ'প্ত র থেকে জা’নানো হয়েছে দিনাজপুর, সৈয়দপুর, নীলফামা’রী, বগু'ড়া, নওগাঁ ও শ্রীম'ঙ্গল অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যা’'হত থাকতে পারে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদ'প্ত র থেকে প্র’কাশিত এক বিজ্ঞ'প্ত িতে সিনপটিক অবস্থা বিশ্লেষণ করে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচা’প বলয়ের বর্ধিতাংশ পশ্চিমব'ঙ্গ ও তৎসংল’'গ্ন এলাকায় অব’স্থান করছে। মৌসুমের স্বা’ভাবিক ল’ঘুচা’প দক্ষিণ ব'ঙ্গো'পসাগরে অব’স্থান করছে।এছাড়া সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত

সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি উত্তরাঞ্চলের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যা’'হত থাকতে পারে। দেশের দক্ষিণাঞ্চলেরাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং অন্য জায়গায় তা অ’পরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে।

রাজধানী ঢাকা এবং এর আশেপাশের অঞ্চলের আবহাওয়া পূর্বাভাসে জা’নানো হয়েছে, আবহাওয়া প্রধানত শুষ্ক থাকলেও আকাশ মেঘলা থাকতে পারে। সকাল ৭টাথেকে পরবর্তী ৬ ঘণ্টার পূর্বাভাসে আরও জা’নানো হয়েছে দিনের তাপমাত্রা সামান্য বৃ’'দ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। এসময় উত্তর এবং উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*