প্রধানমন্ত্রী আগে ভ্যাকসিন নিলে মানুষ আস্থা পাবে: জাফরুল্লাহ

সবার আগে গণমাধ্যমের সামনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভ্যাকসিন নেয়ার আহবান জানিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী সবার আগে নিলে, ভ্যাকসিন নিয়ে মানুষের মধ্যে আস্থা তৈরি হবে। তবে ভ্যাকসিন বৈজ্ঞানিকভাবে সত্য, সব মানুষের এটা নেয়া উচিত। এই প্রবীণ চিকিৎসক সরকারকে গবেষণা বাড়ানোরও আহ্বান জানান।

শুক্রবার সকালে রাজধানীর গণস্বাস্থ্য নগর হাসপাতালে অনুষ্ঠিত ‘করোনা টিকার সুষ্ঠু ব্যবস্থাপনা বি'ষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ডা. জাফরুল্লাহ চৌধুরী এসব কথা বলেন।

দেশের মানুষকে জাতীয় পরিচয়পত্র ধরে করোনা ভ্যাকসিন দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের জনগোষ্ঠীর বড় অংশ দরিদ্র। তারা অনলাইন প্রযুক্তির স'ঙ্গে পরিচিত নয়। ফলে ভ্যাকসিনের জন্য অ্যাপসে নিবন্ধন করা তাদের জন্য কঠিন হবে। অ্যাপস পূরণের জন্য আরেকটি দালাল পক্ষ তৈরি হবে। বিড়ম্বনা দূর করতে জাতীয় পরিচয়পত্র ধরে ভ্যাকসিন দিলে কাজ অনেক সহজ হবে।

সংবাদ সম্মেলনে করোনা বি'ষয়ক জাতীয় কারিগরি পরামর'্শক কমিটির সদস্য ও ব'ঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, সাধারণত ফার্স্ট জেনারেশন ভ্যাকসিন নেয়া হয় না। এখন আমা'দের হাতে সময় কম থাকায় ফার্স্ট জেনারেশন ভ্যাকসিন নিতে হচ্ছে।

তিনি বলেন, রূপান্তরিত করোনাভাইরাসেও ভ্যাকসিনের কার্যকরিতা থাকবে। তবে এই কার্যকরিতা ছয় মাসের বেশি থাকবে না।

এসময় আরও উপস্থিত ছিলেন, বিশিষ্ট ভাই‌রোলজিস্ট ও বিএসএমএম ইউর প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম, স্বাস্থ্য অ‌ধিদ'প্ত রের প্রাথ‌মিক স্বাস্থ্য প‌রিচর্যা ও রোগ নিয়ন্ত্রণ বিভাগের প্রাক্তন প‌রিচালক অধ্যাপক ডা. জা‌কির হো‌সেন, বিএসএমএমইউর ফার্মা‌কোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সা‌য়েদুর রহমান, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মু‌হিব উল্লাহ খোন্দকার, গণস্বাস্থ্যকেন্দ্রের গণমাধ্যম উপদেষ্টা জাহা'ঙ্গীর আলম মিন্টু প্রমুখ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*