বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

অনলাইন ডেস্ক:- ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে অর্জিত বিজয়ের পূর্ণতা পায় স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশে প্রত্যাবর্তনের মাধ্যমে।রক্তক্ষয়ী যুদ্ধের পটভূমি রচিত হওয়ার দিনেই তাঁকে পাকিস্তানিরা কারাবন্দী করে।কিন্তু ১৯৭২ সালের ১০ ই জানুয়ারি তিনি স্বদেশে বীরের বেশে প্রত্যাবর্তন করেন।তাই ১০ ই জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস।

ত্রিশ লক্ষ শহীদের রক্ত দেওয়া রাজপথ সেদিন আবারো জয়ে জয়কার করে উঠেছিল বঙ্গবন্ধুর প্রত্যাবর্তনে।যুদ্ধবিধ্বস্ত দেশের মানুষের চোখে হাহাকার এর বদলে সেদিন আনন্দের ঢেউ খেলছিল।বঙ্গবন্ধু্কে স্বাগত জানাতে ১০ জানুয়ারি লাখ লাখ মানুষ বিমানবন্দর থেকে রেসকোর্স ময়দান (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) পর্যন্ত আগ্রহে থাকে।এবং তিনি সবার স্বতঃস্ফূর্ত সংবর্ধনা গ্রহণ করে বিকেল পাঁচটায় রেসকোর্স ময়দানে প্রায় ১০ লাখ লোকের উপস্থিতিতে তিনি ভাষণ দেন।

আজ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেদের বক্তব্য প্রদান করেছেন।এছাড়াও বাংলাদেশ আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠন, বিভিন্ন দল ও সংগঠন বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন দিবস উপলক্ষে নিজেদের মধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। বঙ্গবন্ধুর প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে বেলা দুইটায় সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভায় ভাষণ দিবেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*