মোদির ‘পায়ের নিচে’ রবীন্দ্রনাথ!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পায়ের নিচে রাখা হয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু থেকে শুরু করে রবীন্দ্রনাথ ঠাকুরকে। এই ছবিযুক্ত ব্যানার দিয়েই প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানানো হয়েছে পশ্চিমব'ঙ্গের বালুরঘাটের পতিরাম অঞ্চলের বিভিন্ন এলাকায়। আর তাতেই সমালোচনার ঝড় উঠেছে ভারতে।

ম'ঙ্গলবার (২৬ জানুয়ারি) সকালে এই পোস্টারগু'লো টাঙানো হয়। বিজেপির দলীয় প্রতীক সংবলিত ওই ব্যানারের নিচে বালুরঘাটের বিজেপি দলীয় এমপি সুকান্ত মজুম'দারের নাম লেখা আছে।

পশ্চিমব'ঙ্গের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ম'ঙ্গলবার পতিরাম অঞ্চলের বিভিন্ন এলাকায় প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানিয়ে সুকান্ত মজুম'দারের নামে নরেন্দ্র মোদির ফ্লেক্স ও কাটআউট দেখা যায়। এতে মোদির পূর্ণাবয়ব ছবি এবং নিচে নেতাজি সুভাষচন্দ্র বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, ঋষি অরবিন্দ, স্বামী বিবেকানন্দ ও ক্ষুদিরাম বসুর ছবি দেখা যায়। এই ফ্লেক্সের ছবিও দ্রুত সামাজিক যোগাযোগের মাধ্যমগু'লোতে ছড়িয়ে পড়ে। শুরু হয় রাজনৈতিক বিতর্ক।

তবে বিজেপির দাবি, এটা তাদের কাজ নয়। কোনও দুষ্কৃতকারী রাতের অন্ধকারে এই ঘটনা ঘটিয়েছে। ঘটনার ‘সুষ্ঠু ত'দন্তের’ দাবিতে সুকান্তের নেতৃত্বে ৫১২ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিজেপি।সুকান্তের দাবি, বিজেপিকে অ’পদস্থ করতেই এই কাজ করা হয়েছে। পরে পতিরাম পুলিশ ফাঁ'ড়ি ক'র্তৃপক্ষ ঘটনার পূর্ণা'ঙ্গ ত'দন্তের আশ্বা'স দিলে এক ঘণ্টা পরে অবরোধ উঠে যায়।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*