যে ১৪ দেশে ছড়িয়েছে করোনার নতুন রূপ

অনলাইন ডেস্ক:আলোচনায় এখন মহামারি করোনাভাইরাসের নতুন রূপ। এ পর্যন্ত তিনটি নতুন রূপ শনাক্ত হয়েছে। খুবই সংক্রামক এই রূপগুলো ইতোমধ্যে বিশ্বের ১৪টি দেশে ছড়িয়েছে। যেটা প্রথম শনাক্ত হয় যুক্তরাজ্যে। এরপর বিভিন্ন দেশে এই ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যাচ্ছে।

চলনু দেখে নেওয়া যাক ৭০ শতাংশ বেশি সংক্রামক এই নতুন রূপ কোন ১৪টি দেশে, কবে থেকে ছড়িয়েছে।

অস্ট্রেলিয়া: ২১ ডিসেম্বর অস্ট্রেলিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন তাদের দুজন নাগরিক যারা যুক্তরাজ্য থেকে ফিরেছে তাদের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত করা গেছে।

ডেনমার্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ডেনমার্কে এ পর্যন্ত ৯ জন নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

কানাডা: ২৬ ডিসেম্বর কানাডার অন্টারিও প্রদেশে নতুন করোনাভাইরাসে এক ব্যক্তি আক্রান্ত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্মকর্তাগণ।

ফ্রান্স: ২৫ ডিসেম্বর ফ্রান্সে করোনাভাইরাসের নতুন রূপে আক্রান্ত হওয়া এক ব্যক্তি শনাক্ত হন। তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছিলেন। যদিও তার শরীরে কোনো লক্ষণ প্রকাশ পায়নি।

ইতালি: ২৩ ডিসেম্বর ইতালিতে নতুন করোনাভাইরাসে আক্রান্ত দ্বিতীয় ব্যক্তি শনাক্ত হয়। যদিও তিনি কোনো দেশ থেকে ফিরেননি। নিজ দেশে, নিজ এলাকায় থেকেও তিনি নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

জাপান: ২৫ ডিসেম্বরে জাপানে শনাক্ত হয় করোনাভাইরাসে নতুন রূপ। যে ব্যক্তিটি আক্রান্ত হয়েছেন তিনি যুক্তরাজ্য থেকে ফিরেছেন।

লেবানন: ২৫ ডিসেম্বর লেবাননেও শনাক্ত হয় নতুন রূপ। যে ব্যক্তি আক্রান্ত হয়েছেন তিনি ২১ ডিসেম্বর লন্ডন থেকে ফিরেছেন।

নেদারল্যান্ডস: ২২ ডিসেম্বর নেদারল্যান্ডসের স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি ইয়ং বলেছেন তাদের দেশেও সনাক্ত হয়েছে নতুন রূপ। যথারীতি তাদের দেশেও এটি ছড়িয়েছে যুক্তরাজ্য থেকে।

নাইজেরিয়া: ২৪ ডিসেম্বর আফ্রিকান রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (আফ্রিকা সিডিসি) জানিয়েছে নাইজেরিয়ায় নতুন করোনাভাইরাসে আক্রান্ত হওয়া এক ব্যক্তি সনাক্ত হয়েছেন। যদিও তিনি যুক্তরাজ্য কিংবা অন্য কোথাও থেকে ফিরেননি।

সিঙ্গাপুর: ২৪ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে ফেরা এক সিঙ্গাপুরের নাগরিকের শরীরে করোনাভাইরাসের নতুন রূপ শনাক্ত হয়।

স্পেন: আটলান্টিক পাড়ের দেশ স্পেনে এ পর্যন্ত ৪ জন রোগী শনাক্ত হয়েছেন যারা নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তারা সবাই যুক্তরাজ্য থেকে ফিরেছেন।

দক্ষিণ আফ্রিকা: গেল সপ্তাহে দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় নতুন করোনাভাইরাস। যদিও যুক্তরাজ্যের চেয়ে দক্ষিণ আফ্রিকার শনাক্ত হওয়া নতুন রূপটি ভিন্ন।

সুইডেন: যুক্তরাজ্য থেকে ফেরা এক সুইডিশ নাগরিকের শরীরে ২৬ ডিসেম্বর শনাক্ত হয় নতুন করোনাভাইরাস। বিষয়টি নিশ্চিত করেছে সুইডিশ স্বাস্থ্য সংস্থা।

যুক্তরাজ্য: বিশ্বের প্রথম দেশ হিসেবে ১৪ ডিসেম্বর যুক্তরাজ্যে সনাক্ত হয় করোনাভাইরাসের নতুন রূপ। এ পর্যন্ত দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের শতাধিক জায়গায় শনাক্ত হয়েছে এই ভাইরাস। আক্রান্ত হয়েছে সহস্রাধিক মানুষ।

করোনাভাইরাসের এই নতুন রূপটি খুবই সংক্রামক হলেও এতে মৃত্যুহার বেশি কিনা সেটা এখনো প্রমাণিত হয়নি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*