শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে আইনি নোটিশ

করোনাভাইরাস মহামারি নির্মূল না হওয়া পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার। তার পাঠানো এ নোটিশে করোনাকালীন পুরো সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে অনলাইনে শতভাগ ক্লাস নেওয়ার পদক্ষেপ গ্রহণ করতে বলেছেন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) সকালে আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন। নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত বাতিল করে বিজ্ঞপ্তি প্রকাশ ও প্রচার করতে বলা হয়েছে।

এর আগে, অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে চলতি মাসেই দ্বিতীয় সপ্তাহে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন গাজীপুরের ভাওয়াল মির্জাপুর পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুল কাইয়ুম সরকারের পক্ষে আইনজীবী ফারুক আলমগীর চৌধুরী। শিক্ষা সচিব ও শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়।নোটিশে বলা হয়, করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তকরণ পরীক্ষা, এমবিবিএস ফাইনাল পরীক্ষাসহ ইংলিশ মিডিয়াম অনেক স্কুলে শারীরিক উপস্থিতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

নোটিশে আরও বলা হয়, মহামারি এ ভাইরাসটি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে যে দ্রুতই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। তাই শিক্ষার্থীরা যাতে শারীরিক ও মানসিক ক্ষতির শিকার না হয় সেজন্য ছুটি বৃদ্ধি না করে ১৬ জানুয়ারির পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া উচিত।

কোভিড-১৯ মহামারির জন্য গত বছরের ১৭ মার্চ থেকে এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ইতিমধ্যে মোট ১১ বার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মেয়াদ বৃদ্ধি করা হয়। বাতিল হয়েছে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা। সরকার আগামী ফেব্রুয়ারি থেকে যখন শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুতি নিচ্ছে, তখন এমন নোটিশ পাঠালেন এ আইনজীবী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*