শেখ রেহানা চরিত্রে অভিনয় করছেন সাবিলা নূর

জাতির জনক ব’ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত হচ্ছে সিনেমা ‘ব’ঙ্গবন্ধু’। বাংলাদেশ ও ভারত সরকারের যৌ’থ প্রযোজনার সিনেমাটি পরিচালনা করবেন শ্যাম বেনেগাল। এতে শেখ রেহানা চরিত্রে অ’ভিনয় করছেন ছোটপর্দার জনপ্রিয় অ’ভিনেত্রী সাবিলা নূর।সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ের আয়োজনে সিনেমা’র কলাকুশলীদের স’ঙ্গে পরিচয় পর্ব সম্পন্ন হয়েছে রাজধানীর একটি অ’ভিজাত হোটেলে। ওই অনুষ্ঠানে অংশ নিয়ে সাবিলা নূর সিনেমাটি নিয়ে বিভিন্ন তথ্য জানিয়েছেন।

এ সিনেমায় সাবিলার সম্পৃক্ততা অনেক পরে আসছে উল্লেখ করে তিনি বলেন, আমা’র জন্য কিছুটা সারপ্রাইজ ছিল। যখন জানতে পেরেছি (শেখ রেহানা) ছোট আপার চরিত্রে অ’ভিনয় করছি, সত্যি আমি ভাষায় প্রকাশ করতে পারব না। নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে, এ রকম একটি সুযোগ পেয়েছি।

যোগ করে এ অ’ভিনেত্রী আরও বলেন, আমা’র অ’ভিনয় ক্যারিয়ার খুব বেশি দিন হয়নি। কিন্তু এত তাড়াতাড়ি এত ভালো একটি সুযোগ পেয়েছি বলে খুবই ভালো লেগেছে। ইতিহাসের একটি অংশ ‘হতে পেরে আমি কৃতজ্ঞ যারা আমাকে কাস্টিং করেছেন সবার কাছে।

গণভবনে প্রধানমন্ত্রী ও শেখ রেহানার স’ঙ্গে দেখা করে অনেক কিছু জানতে পেরেছেন সাবিলা। তার ভাষায়, প্রধানমন্ত্রী ও ছোট আপার স’ঙ্গে যখন দেখা হয়েছে, তখন মনে হয়েছে উনাদের স’ঙ্গে অনেক বছরের পরিচয় ছিল। একদম পাশে বসে অনেক গল্প করেছি। এত কিছু জানতে পেরেছি যে, আমা’র চরিত্র নিয়ে কাজ করতে অনেক সহজ হয়ে গেছে। ওই দিনের দুই ঘণ্টার অ’ভিজ্ঞতা আমি সারাজীবন মনে রাখব।

চরিত্রটির জন্য কীভাবে প্রস্তুতি নিচ্ছেন? উত্তরে সাবিলা নূর বলেন, আমাকে বলা হয়েছিল ওজন কমাতে। সেই প্রসেসে আছি। যেদিন গণভবনে দেখা হয়েছিল সেদিন অনেক গল্প জানতে পেরেছি। দুই বোনের কেমন সম্পর্ক ছিল, ছোট আপার স’ঙ্গে ব’ঙ্গবন্ধুর কী ধরনের সম্পর্ক ছিল এগু’লো জানতে পেরেছি। সেগু’লো আমাকে অনেক সাহায্য করবে। সবকিছু মিলিয়ে আরও একবার উনার (শেখ রেহানা) স’ঙ্গে বসার ইচ্ছা রয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*