১০৮ বছর বয়সেও ফজরের নামাজ পড়ে দিন শুরু করেন মোহা'ম্ম'দ এরশাদ

একজন দারুণ ক্যালিগ্রাফার রোহি'ঙ্গা মোহা'ম্ম'দ এরশাদ। বয়স ১০৮ চলছে। এর মাঝে মাত্র তিন বছর বাংলাদেশে আছেন। স্মৃ'তির বাকিসবই আরাকান। কিন্তু আর কী ফেরা হবে সেখানে? জানেন না।

শরণার্থী শিবিরে ক্যালিগ্রাফির চর্চা তাঁর কাছে আরাকানের দিনগু'লো স্মর'ণ করা মাত্র। ফজর শেষেই আঁকতে বসে যান। তুলি আর খাতা তাৎক্ষণিক আরাকানে নিয়ে যায় তাঁকে।২০১৭ সালে গু'লি আর আগু'নের মুখে নাফ পার হওয়ার আগে সংগে নিয়েছিলেন কেবল ক্যালিগ্রাফির খাতাগু'লো। এগু'লোই তাঁর অক্সিজেন।

দক্ষিণ এশিয়ায় #নি'পী'ড়িত #জাতিসত্তাগু'লোর এমনতর #সংস্কৃতি-#সাধনার অনেকখানিই ‘মূলধা'রা’র কাছে আজও অজানা। রোহি'ঙ্গাদের সম্পর্কেও কত কম জানি আমর'া। [সৌজন্যে শিহাব সুমন, আরবনিউজ]

আরও পড়ুন=ফারিয়া এবার তুমুল আলোচনায় ব্যাচেলর পয়েন্টে অ'ভিনয় করে। দেশ-বিদেশ থেকে ব্যাপক প্রশংসা পাচ্ছেন তিনি। সময় নিউজের স'ঙ্গে আলাপকালে শুক্রবার (২৯ জানুয়ারি) এমনটাই জানান এ অ'ভিনেত্রী।

ফারিয়া বলেন, অনেক অনেক ভালো রেসপন্স পাচ্ছি। যেটা ভাষায় প্রকাশ করার মতো না। এখন সবাই আমাকে ‘অন্তরা’ নামে ডাকে। বাইরে গেলেই সবার মুখে নামটি শুনতে পাই। দেশ-বিদেশের মানুষের প্রচুর ভালোবাসা পাচ্ছি।

যোগ করে ফারিয়া আরও বলেন, সবাই আমা'র অ'ভিনয়, লুক, ভাষায় খুব পছন্দ করেছে। এত পজিটিভ রেসপন্সই তার প্রমাণ। এত মানুষ ‘ব্যাচেলর পয়েন্ট’ নাটককে ভালোবাসে সেটা কল্পনাই করতে পারিনি।

প্রতিদিন অনেক কাজের প্রস্তাব পাচ্ছেন ফারিয়া। কিন্তু ব্যাচেলর পয়েন্টে অ'ভিনয়ের পর সি'দ্ধান্ত বদল করেছেন তিনি। এখন থেকে খুব বেছে বেছে কাজ করবেন এ অ'ভিনেত্রী। তার ভাষায়, আগেও আমি বেছে কাজ করতাম। কিন্তু এখন আরও বেছে কাজ করব। কারণ ‘ব্যাচেলর পয়েন্ট’ আমাকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। ব্যাচেলর পয়েন্ট নাটকের ‘অন্তরা’ সবার মুখে মুখে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*