আলজাজিরার প্রতিবেদন অনলাইন থেকে সরানোর নির্দেশ

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামের প্রতিবেদন ও তথ্যচিত্র বাংলাদেশের সব ইন্টারনেট মাধ্যম থেকে ‘অ’পসারণ’ করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের বি'ষয়ে কোনো আদেশ আ'দালত দেননি।

ছয় অ্যামিকাস কিউরি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মক'র্তার বক্তব্য শোনার পর বুধবার এ সংক্রা'ন্ত রিট আবেদনটি নিষ্পত্তি করে এ আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামর'ুল হোসেন মোল্লার ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ। রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। সকালে রিট শুনানিতে তিনি বলেন, রিট আবেদনকারীর মা'মলা করার অধিকার আছে। দেশের সীমানায় কনটেন্ট আট'কানোর ক'র্তৃত্ব বিটিআরসির রয়েছে। বিটিআরসির তরফ থেকে ইউটিউব, ফেসবুক, টুইটারসহ অন্যান্য মাধ্যমের স'ঙ্গে এ বি'ষয়ে যোগাযোগ করা হচ্ছে। আ'দালতের আদেশ হলে বি'ষয়টি সহজ হয়।

পরে ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ শুনানি গ্রহণ করে বেলা ৩টায় আদেশের জন্য সময় ধার্য করেন। ৩টার পর আ'দালত এ আদেশ দেন। কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরায় ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করা হয়। সেটি বিভ্রা'ন্তিকর, বিদ্বেষমূলক ও মানহানিকর উল্লেখ করে দেশে আলজাজিরার সম্প্রচার ও ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিমকোর্টের আইনজীবী এনামুল কবির ৮ ফেব্রুয়ারি রিটটি করেন। এতে বিটিআরসির চেয়ারম্যানসহ আট'জনকে বিবাদী করা হয়।

১০ ফেব্রুয়ারি আ'দালত রিটের গ্রহণযোগ্যতাসহ কয়েকটি বি'ষয়ে মতামত দিতে অ্যামিকাস কিউরি (আ'দালতের বন্ধু) হিসেবে ছয় আইনজীবীর নাম ঘোষণা করেন। গত সোমবার শুনানির ধার্য তারিখে তারা মতামত তুলে ধরেন। বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে করা রিটটি গ্রহণযোগ্য নয় বলে গত সোমবার হাইকোর্টের একই বেঞ্চে মত দেন পাঁচ অ্যামিকাস কিউরি।

এই পাঁচ অ্যামিকাস কিউরি হলেন, এজে মোহা'ম্ম'দ আলী, ফিদা এম কামাল, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক। এদিন অ’পর অ্যামিকাস কিউরি আবদুল মতিন খসরু বলেন, রিট আবেদনকারী ব্যক্তিগত ও জাতীয়ভাবে সংক্ষু'ব্ধ। আ'দালত ওই তথ্যচিত্র অ’পসারণের নির্দেশনা দিতে পারেন। সোমবার ছয় অ্যামিকাস কিউরির অ'ভিমত শোনার পর আ'দালত আজ শুনানির দিন ধার্য করেন। সে অনুসারে আজ আদেশ দিলেন আ'দালত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*