করোনার থাবা, আবারো লকডাউন নিউজিল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহরে লকডাউন জারি হয়েছে গতকাল রবিবার (১৪ ফেব্রুয়ারী) দিবাগত রাত থেকে। তিন দিনের জন্য লকডাউন করা হচ্ছে অকল্যান্ড শহরকে।

জানা গেছে, অকল্যান্ড শহরে করো’নার নতুন করে আ'ক্রা'ন্ত হওয়ার খবর সামনে আসার পরেই দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডারন গত শনিবার (১৩ ফেব্রুয়ারী) মন্ত্রিসভার সদস্যদের স'ঙ্গে বৈঠকে বসেন। সেই বৈঠকেই তিনদিনের এই লকডাউনের সি'দ্ধান্ত নেওয়া হয়।

জেসিন্ডা আর্ডারন জানিয়েছেন, শহরে পাওয়া নতুন করো’না সংক্রমণের ব্যাপারে যতদিন না সব তথ্য জানা যাচ্ছে, ততদিন তিনি সতর্ক থাকছেন। এই করো’নাভাইরাস আগের থেকেও বেশি সংক্রা'মক কিনা তাও খুঁটিয়ে দেখা হচ্ছে। তিনি আরও জানিয়েছেন, অকল্যান্ডের মতো যাতে অন্য শহরকেও লকডাউন করতে না হয়, সেকথা মাথায় রেখে দেশের অন্য অংশেও চূড়ান্ত বিধিনিষে'ধ মেনে চলা হবে।

নিউজিল্যান্ডের স্বাস্থ্য কর্মক'র্তরা জানিয়েছেন, অকল্যান্ডে একই পরিবারের তিন সদস্য এমন এক করো’নাভাইরাসে আ'ক্রা'ন্ত হয়েছেন, যেগু'লিকে এখনও সনাক্ত করা যায়নি। আর সেই কারণেই নতুন এই করো’নাভাইরাসের বিস্তার রোধে, সতর্কতামূলক পদ'ক্ষেপ হিসেবে লকডাউনের সি'দ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, নতুন এই করো’নায় আ'ক্রা'ন্তের ঘটনা সামনে আসার পর নিজের যাব'তীয় পরিকল্পনায় পরিবর্তন এনেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডারন। করো’না রুখতে মন্ত্রীসভার স'ঙ্গে আলোচনা করার জন্য রাজধানী ওয়েলিংটনে ফিরে আসেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*