কেন্দ্রের অনুমতি ছাড়া আওয়ামী লীগের কোনো কমিটি বাতিল করা যাব'ে না

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ছাড়া সংগঠনের কোনো ইউনিট, ওয়ার্ড, ইউনিয়ন, পৌর, থানা, উপজে'লা, জে'লা ও মহানগর শাখার কমিটি বিলু'প্ত করা যাব'ে না। এ বি'ষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

দলটির দ'প্ত র সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞ'প্ত িতে বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) রাতে এ তথ্য জানানো হয়। এতে দলের সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনের কমিটি সম্পর্কেও একই নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞ'প্ত িতে জানানো হয়- নির্দেশনা অনুযায়ী সম্মেলন অথবা কাউন্সিল ব্যতীত সংগঠনের যে কোন পর্যায়ের কমিটি বাতিল করার ক্ষেত্রে সংগঠনের গঠনতন্ত্রের বিধি-বিধান অনুসরণ করতে হবে। কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অনুমোদন ব্যতীত কোন পর্যায়ের কমিটি বিলু'প্ত বা বাতিল করা যাব'ে না। একইভাবে আওয়ামী লীগের কোন শাখা কমিটি ওই শাখার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের কোনো কমিটি বিলু'প্ত বা বাতিল করতে পারবে না। সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের শাখা কমিটি বিলু'প্ত বা বাতিল করার ক্ষমতা কেবলমাত্র ওই সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের।

বিজ্ঞ'প্ত িতে আরো জানানো হয়, আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী সহযোগী সংগঠনগু'লো স্ব স্ব সংগঠনের গঠনতন্ত্র দ্বারা পরিচালিত হয়। বাংলাদেশ আওয়ামী লীগের সর্বস্তরের নেতা-কর্মীকে সংগঠনের গঠনতন্ত্রের বিধি-বিধান প্রতিপালন করার জন্য কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সি'দ্ধান্ত অনুযায়ী সাংগঠনিক নির্দেশনা দেওয়া হচ্ছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*