নতুন করে আলোচনায় ‘ডাক দিয়াছেন দয়াল আমা'রে’ গান

এন্ড্রু কিশোরের গাওয়া ‘ডাক দিয়াছেন দয়াল আমা'রে’ গানটি সবার মুখে মুখে। ৩৯ বছর পর নতুন করে আলোচনা শুরু হয়েছে এই গানটি নিয়ে।

জানা গেছে, এন্ড্রু কিশোর চলচ্চিত্রে গান গাওয়া শুরু করেন ১৯৭৭ সালে। তার দুই বছর পর ‘ডাক দিয়াছেন দয়াল আমা'রে’ গানটি গেয়েছিলেন তিনি। এটি ছিল জহিরুল হক পরিচালিত ‘প্রাণ সজনী’ ছবির গান। এর সুরকার ও সংগীত পরিচালক ছিলেন আলম খান।

ম'ঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) কপিরাইট অফিসের রেজিস্ট্রার অব কপিরাইটস জাফর রাজা চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘গীতিকারের মেয়ে সৈয়দ গু'লরুখ মহল শিরাজীর এক আবেদনের মাধ্যমে আমর'া জানি, “ডাক দিয়াছেন দয়াল আমা'রে” গানটির গীতিকার সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী।

গীতিকার হিসেবে এতদিন লেখা থাকতো মনিরুজ্জামান মনিরের নাম। কিন্তু, এ গানের আসল গীতিকার হচ্ছেন সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজী। প্রয়াত এই শিল্পী-গীতিকারের মেয়ে সৈয়দ গু'লরুখ মহল শিরাজীর আবেদনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কপিরাইট অফিস এ সি'দ্ধান্ত দিয়েছে।

তিনি বলেন, এ বি'ষয়ে মনিরুজ্জামান মনিরের কাছে কপিরাইট অফিস ব্যাখ্যা চাইলে তিনি জানিয়েছেন, তিনি এ গানের গীতিকার হিসেবে দাবি করেন না। এর পরিপ্রেক্ষিতে কপিরাইট অফিস “ডাক দিয়াছেন দয়াল আমা'রে” গানের গীতিকার হিসেবে সৈয়দ আসাদউদ্দৌলা শিরাজীকে স্বীকৃতি দিয়ে কপিরাইট সনদ দেওয়ার সি'দ্ধান্ত নিয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*