নিষে'ধাজ্ঞা বহাল থাকলে পরমাণু সমঝোতার গু'রুত্ব থাকবে না: ইরান

ইরানের ওপর থেকে নিষে'ধাজ্ঞা প্রত্যাহার না হলে তেহরানের কাছে পরমাণু সমঝোতার কোনো গু'রুত্ব থাকবে না বলে জানিয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি।

তিনি বলেন, ইরান সব নিষে'ধাজ্ঞা প্রত্যাহার চায়,এর অর্থ হলো প্রথমত পরমাণু সমঝোতায় উল্লেখিত সব নিষে'ধাজ্ঞা, দ্বিতীয়ত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার পর আরোপিত সব নিষে'ধাজ্ঞা এবং তৃতীয়ত আইনি অ’পকৌশল ব্যবহার করে যেসব নিষে'ধাজ্ঞার শিরোনামে পরিবর্তন আনা হয়েছে সেসব নিষে'ধাজ্ঞা।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, মুখের কথা নয় বরং বাস্তবে নিষে'ধাজ্ঞা প্রত্যাহার হয়েছে কিনা সেটাও আগে যাচাই করতে হবে। আমা'দের কাছে গু'রুত্বপূর্ণ হলো নিষে'ধাজ্ঞা প্রত্যাহারের দৃশ্যমান প্রভাব। কাগজে একটি সই করে নিষে'ধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দিলেই হবে না বরং বাস্তবে ও কাজে এর প্রমাণ থাকতে হবে।

আব্বাস আরাকচি বলেন, নিষে'ধাজ্ঞা আরোপ করাটা আমেরিকার নে'শায় পরিণত হয়েছে। পরমাণু সমঝোতা সইয়ের পর ওবামা'র শাসনামল থেকেই ষ'ড়যন্ত্র শুরু হয় যাতে পরমাণু সমঝোতা থেকে ইরান খুব বেশি লাভবান 'হতে না পারে।

তিনি বলেন, আমর'া যদি পরমাণু প্রতিশ্রুতির বাস্তবায়ন ক্রমান্বয়ে হ্রাস না করতাম তাহলে আজ আমা'দের জন্য কঠিন পরিস্থিতি সৃষ্টি 'হতো, আমেরিকা তার বাড়তি চাহিদার অবস্থানে অটল থাকত।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*