‘পরিবহন সেক্টরের বিশৃঙ্খলা অস্বীকার করার কিছু নেই’

পরিবহন সেক্টরের যে বিশৃঙ্খলা হয় সেটা অস্বীকার করার কিছু নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন ক'র্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহা'ম্ম'দ মজুম'দার। তিনি বলেন, প্রয়োজনের তুলনায় বেশি যানবাহন থাকার কারণেই সড়কে বিশৃঙ্খলা হয় ও দু'র্ঘটনা ঘটে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মিলনায়তনে ‘বেসরকারি বাণিজ্যিক যান্ত্রিক এবং অযান্ত্রিক সড়ক ও নৌযান জরিপ ২০১৯’ প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিআরটিএ চেয়ারম্যান এসব কথা বলেন।

মডার্নাইজেশন অব ন্যাশনাল অ্যাকাউন্টস স্ট্যাটিসটিকস প্রকল্পের আওতায় জরিপটি পরিচালনা করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিআরটিএ’র চেয়ারম্যান জরিপ নিয়ে বলেন, বিআরটিএ’র হিসাব অনুযায়ী প্রতি বছর আমর'া ৪ লাখ গাড়ির নিবন্ধন দিচ্ছি। এছাড়া আমা'দের ডাটাবেজে ৪৫ লাখের মতো গাড়ির নিবন্ধন রয়েছে। আমা'দের জরিপের স'ঙ্গে বিবিএসের জরিপের কিছুটা ফারাক রয়েছে। তবু আমর'া আশা করি এই জরিপ থেকে পাওয়া ফলাফলে আমর'া সুফল পাব।

তিনি বলেন, আমা'দের দেশের প্রতিটি জে'লার যাত্রীবাহী পরিবহনগু'লো শিফট অনুযায়ী চলাচলের কথা থাকলেও তা করছে না। এসব পরিবহন নিজেদের মতো করেই চলছে। সড়কে পরিবহনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। কিন্তু সড়ক বাড়ছে না। এর থেকে আমা'দের বেরিয়ে আসতে হবে। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহা'ম্ম'দ ইয়ামিন চৌধুরী। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*