প্রাণীটিকে কবরের মাটি খুঁড়তে দেখে স্থানীয়রা, তারপর ভুল কাজটি করল গ্রামবাসী

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় লাশখেকো মনে করে বিপন্নপ্রায় একটি গন্ধগোকুলকে পিটিয়ে হত্যা করেছে গ্রামবাসী। রোববার (১৪ ফেব্রুয়ারি) সকালে উপজেলার গুনিয়াউক ইউনিয়নের চিতনা গ্রামে এ ঘটনা ঘটেছে।

চিতনা গ্রামের বাসিন্দারা জানান, তাদের গ্রামের কবরস্থানে গন্ধগোকুল প্রাণীটিকে কবরের মাটি খুঁড়তে দেখে স্থানীয়রা। এ সময় তারা ভাবেন, লাশ খেয়ে ফেলার জন্য কবরের মাটি খুঁড়ছে প্রাণীটি। এক পর্যায়ে গ্রামবাসী জড়ো হয়ে প্রাণীটিকে লাশখেকো মনে করে পিটিয়ে হত্যা করে। হত্যার পর সেটিকে গাছের সঙ্গে ঝুলিয়ে রাখা হয়।

নাসিরনগর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, পিটিয়ে মারা গন্ধগোকুল প্রাণিটি এখন বিলুপ্তির পথে। এটি লাশখেকো নয়। গন্ধগোকুল সাধারণ পাঁচ থেকে আট ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে।

নাসিরনগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চন্দন কুমার পোদ্দার বলেন, বিলুপ্ত এমন প্রাণীকে সংরক্ষণ করা দরকার। আগে জানতে পারলে আমরা প্রাণীটিকে জীবিত উদ্ধারের চেষ্টা করতাম।নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমা আশরাফী বলেন, দেশের জীববৈচিত্র টিকিয়ে রাখতে বিলুপ্ত এসব প্রাণীকে বাঁচিয়ে রাখতে হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*