বাড়িতেই দারুণ কায়দায় এই প'দ্ধতিতে ‘ল্যাংচা’ বানালে তার স্বাদ হয় একদম দোকানের মতো, রইলো প'দ্ধতি ভিডিও সহ!

নিজস্ব প্রতিবেদন:– কাজের ফাঁ'কে মাঝেমধ্যেই মন চায় মুখরোচক কিছু খাবার খেতে । কিন্তু বাইরে যা পরিস্থিতি তাতে বাইরে খাবার খাওয়া অত্যন্ত ঝুঁ-কি-পূ-র্ণ। কারণ আমর'া সবে সবে মাত্র অতিমা'রি থেকে সাধারণ জীবনযাত্রা দিকে এগোতে শুরু করেছি । এমতাবস্থায় পুনরায় বাইরে খাবার খেলে ঠিক কার জন্য কি অ’পেক্ষা করছে তা আগে থেকে বলা সম্ভব নয়। তাই যতটা সম্ভব ঘরের মধ্যে রান্না তৈরি করে সেই সমস্ত জিনিস গু'লো খাওয়া উপকারী হবে ।

কিন্তু ধরুন আপনার যদি খেতে ইচ্ছা করে কখনো গ-রম লাংচা । তাহলে কি সেটা বাড়িতে বানানো সম্ভব হবে একদম হুবহু দোকানের মতন? যদি এর উত্তর আপনি জানতে চান তাহলে বলব অবশ্যই হবে আর আজকের এই প্রতিবেদন । এই প্রতিবেদনের মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো কিভাবে বাড়িতে লাংচা তৈরি করবেন।

প্রথমে একটি কড়াইয়ে প্রায়ই এক লিটার এর মতন আমুল দুধ অর্থাৎ দোকান থেকে যে প্যাকেটজাত দুধ পাওয়া যায় সে দুধ নিয়ে নেবেন । এবং তার মধ্যে যোগ করে দেবেন ১০০ গ্রাম গু'ঁড়ো দুধ । এমতাবস্থায় দুটি উপকরণ গু'-লি-কে ভালো রকম ভাবে জ্বা'ল দিতে থাকবেন অর্থাৎ ফো-টাতে থাকবেন । বেশ কিছুক্ষণ ফু-টিয়ে সেই দুধ টিকে একদম ক্ষীর এ পরিণত করে নেবেন । তারপর অন্য একটি পাত্রে ঠান্ডা 'হতে দেবেন।

এরপর ওই ক্ষীরের মধ্যে দিয়ে দেবেন কিছুটা পরিমাণ ময়দা এবং কিছুটা বেকিং পাউডার । এমতাবস্থায় ভালো রকম ভাবে সেটিকে মেখে নেবেন পুনরায় । প্রায় ৫-১০ মিনিট ধরে মাখার পর সেটিকে ঢাকা দিয়ে রেখে দেবেন ১০ মিনিটের জন্য । ততক্ষণে করে নেবেন মিষ্টির রস।এই মিষ্টি রস তৈরি করার জন্য কড়াই মধ্যে কিছুটা পরিমাণ চিনি নেবেন এবং তার মধ্যে দিয়ে দেবেন জল । এরপর তার মধ্যে দিয়ে দেন দুটি এলাচ এবং একটু দারুচিনি । এমতাবস্থায় চিনি টিকে ভালো রকম ভাবে গলতে দিতে হবে । এবং যখন এটি পুরোপুরি গলে যাব'ে তখন তৈরি হয়ে যাব'ে এর চিনির রস।

এরপর আমর'া যে ক্ষীর ঢাকা দিয়ে রেখেছিলাম সেটি থেকে গোল গোল করে বেশ কয়েকটি অংশে ভাগ করে নেব অর্থাৎ যে রকম আট'া মাখার সময় লেচি তৈরি করি ঠিক সেরকমই । তারপর সেটিকে ল্যাংচার আকৃতি প্রদান করব অর্থাৎ লম্বাকৃতি দেব হাতের সাহায্যে । এবং সে-গু'-লির মধ্যে ফু-টন্ত তে-লের মধ্যে ভালো রকম ভাবে করা করে ভে-জে নে-বো । তারপর সেগু'লিকে তুলে মিষ্টির মধ্যে দিয়ে দিলেই তৈরি হয়ে যাব'ে একদম দোকানে মতন তুলতুলে সুস্বাদু ল্যাংচা ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*