বিশ্বের স্বাস্থ্যসম্মত শহরের স্বীকৃতি পেল ম'দিনা

বিশ্বের স্বাস্থ্যসম্মত শহর হিসেবে স্বীকৃতি পেয়েছে সৌদি আরবের পবিত্র নগরী ম'দিনা মুনাওয়ারা। স্বাস্থ্যসম্মত শহরের বৈশ্বিক মানদ'ণ্ডের সবই এখানে বাস্তবায়য়িত আছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিওএইচও)-এর প্রতিনিধি দল শহরটি পরিদর্শন করে জানায়, একটি স্বাস্থ্যকর শহর হওয়ার জন্য প্রয়োজনীয় বিশ্বমানের সবকিছু পূরণ করেছে ম'দিনা। সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

পবিত্র নগরী ম'দিনা মুনাওয়ারাতে ২০ লাখেরও বেশি মানুষের বসবাস। ধারণা করা হচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিওএইচও)-এর স্বাস্থ্যকর শহরের তালিকায় থাকা এটিই প্রথম জনবহুল শহর।জানা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে নিরাপ'দ ও স্বাস্থ্যসম্মত নগর পরিসংখ্যানে ২২ টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দল সহায়তা করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ম'দিনা নগরীর তাইবাহ বিশ্ববিদ্যালয়ের স'ঙ্গে নগর সমন্বয় প্রোগ্রামটির পর্যালোচনা অনলাইন প্লাটফর্মে সম্পন্ন করে। এছাড়াও স্বাস্থ্যকর শহর প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী অন্যান্য জাতীয় সিটি এজেন্সিগু'লোকে প্র'শিক্ষণ দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্ববিদ্যালয়টিকে পরামর'্শ দিয়েছে।

তাইবাহ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. আবদুল আজিজ আস-সারানি ২২টি সরকারি সংস্থা, বেসরকারি সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক সংস্থার প্রতিনিধিত্বকারী ১০০ জন সদস্যের তদারকি করেন। সংস্থাগু'লো বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি প্রদানের জন্য প্রস্তুত 'হতে সার্বিক সহায়তা করেছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, একটি স্বাস্থ্যকর শহর হলো— ক্রমবর্ধমান সামাজিক উন্নত পরিবেশ তৈরি আছে। পাশাপাশি সেখানে বসবাসরত লোকেজন পারস্পরিকভাবে জীবনের সব কার্য সম্পাদন করতে পারে এবং সর্বাধিক সম্ভাবনার বিকাশে একে অ’পরকে সমর'্থন করতে সক্ষম।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*