ভারতে বো'মা মিজানের ২৯ বছর কারা'দ'ণ্ড

পশ্চিমব'ঙ্গের বর্ধমানে খাগড়াগড় বি'স্ফো'রণ মা'মলায় কওসার ওরফে বো'মা মিজানকে ২৯ বছরের কারা'দ'ণ্ডাদেশ দেওয়া হয়েছে। সেখানকার জাতীয় ত'দন্তকারী সংস্থার (এনআইএ) বিশেষ আ'দালতের বিচারক শুভেন্দু সামন্ত বুধবার এই রায় ঘোষণা করেন।

পশ্চিমব'ঙ্গের পুলিশ বলছে, বো'মা মিজান নি'ষি'দ্ধঘোষিত জ'ঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সদস্য।

খাগড়াগড় বি'স্ফো'রণের মা'মলায় দ'ণ্ডিত আ'সামিদের মধ্যে কওসার ওরফে বো'মা মিজান সর্বোচ্চ সাজা পেলেন। তিনি পশ্চিমব'ঙ্গের কারা'গারে বন্দী।

এর আগে এ মা'মলায় অ'ভিযুক্ত মোট ৩৪ জনের মধ্যে ৩২ জন আ'দালতে দোষ স্বীকার করে বিভিন্ন মেয়াদে দ'ণ্ডিত হন। দ'ণ্ডিত আ'সামিদের মধ্যে দুজন নারীও আছেন।

২০১৪ সালের ২ অক্টোবর খাগড়াগড়ের একটি দ্বিতল বাড়িতে ভ'য়াবহ বি'স্ফো'রণ ঘটে। এতে ঘটনাস্থলে দুই জ'ঙ্গির মৃ'ত্যু হয়। আ'হত হন তিনজন।

পশ্চিমব'ঙ্গের পুলিশ বলছে, এ ঘটনায় এ পর্যন্ত দ'ণ্ডিত আ'সামিদের পাঁচজন জেএমবির সদস্য। এর মধ্যে কওসারের বাড়ি বাংলাদেশের খুলনায়। তিনি আ'দালতে দোষ স্বীকার করেননি। এ মা'মলায় আরেক আ'সামি সালাউদ্দিন সালেহান পলাতক।

এনআইএ বলছে, সালাউদ্দিন ধ’রা পড়লে সম্পূরক অ'ভিযোগপত্র দাখিল করে তার বিচার করা হবে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর এই মা'মলার অ'ভিযুক্ত আরো দুই জ'ঙ্গি আ'দালতে দোষ স্বীকার করেন। তাদের প্রত্যেককে সাত বছর করে সশ্রম কারা'দ'ণ্ড ও পাঁচ হাজার রুপি করে জরিমানা করেন। অনাদায়ে আরও পাঁচ মাসের সশ্রম কারা'দ'ণ্ডাদেশ দেন। এই দুই জ'ঙ্গি হলেন কদর কাজী ও মোস্তাফিজুর রহমান।

এর আগে ৮ সেপ্টেম্বর একই আ'দালত আরো চার জেএমবি জ'ঙ্গিকে সাত বছর করে সশ্রম কারা'দ'ণ্ডাদেশ ও পাঁচ হাজার রুপি জরিমানা করা হয়। অনাদায়ে আরও পাঁচ মাসের সশ্রম কারা'দ'ণ্ডের আদেশ দেন। দ'ণ্ডাদেশ পাওয়া ওই ৪ জেএমবি জ'ঙ্গি হলেন মোহা'ম্ম'দ ইউনিস, মতিউর রহমান, জিয়াউল হক ও জহিরুল শেখ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*