ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না: দোরাইস্বামী

ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমা'র দোরাইস্বামী বলেছেন, বাংলাদেশ কোন দেশের স’'ঙ্গে কি সম্পর্ক রাখছে তা নিয়ে ভারত চিন্তিত নয়। দিল্লির একমাত্র চাওয়া- বাংলাদেশের স'ঙ্গে ভারতের সম্পর্ক কেমন আছে। এই সম্পর্কে উঠা-নামা থাকতে পারে, কিন্তু তা অতীতের যে কোন সময়ের চেয়ে গভীরতম ও বি’স্তৃ’ত। ভারত কখনো বাংলাদেশের ওপর দাদাগিরি করে না।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক রিপোর্টারদের সংগঠন-ডিকাব এর এক মতবিনিময় সভায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। ভারতীয় হাইকমিশনারের কাছে বেশ কিছু প্রশ্ন করা হয়েছিল। তবে মোটাদাগে প্রশ্ন ছিল- বাংলাদেশের স'ঙ্গে চীনের ঘনি’ষ্ঠতাকে ভারত কিভাবে মূল্যায়ন করে? ওই প্রশ্নের জবাবে তিনি ওই সব কথা বলেন। তিস্তা চু’ক্তি নিয়ে তিনি বলেন, তিস্তা চুক্তি না হওয়াটা একটা দুঃখজনক।

তিস্তা নিয়ে আমর'া রাজ্য সরকারের স'ঙ্গে আলোচনা করে যাচ্ছি, তাদের কারণে চুক্তি করা সম্ভব হচ্ছে না। সীমা'ন্তে সব ‘হ”tত্যা’য় বিএস'এফ ঘটা’য় না। এটা রোধ করতে দু’পক্ষকেই সচে’ষ্ট 'হতে হবে বলে জানান তিনি। তিনি বলেন, বাংলাদেশিদের সবসময় ভিসা দেওয়ার ব্যাপারে ভারত উ’দার থাকে। ক’রো’নার কারণে আমর'া হয়তো পর্যটকদের ভিসা দিতে পারছি না।

তারপর গতকাল রোববারও (১৪ ফেব্রুয়ারি) আমর'া এক হাজার ৬০০ ভিসা দিয়েছি। ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ নেপাল ভুটানের মধ্যে যোগাযোগের ব্যাপারে ভারত নীতিগতভাবে একমত। কিন্তু বাংলাদেশের ভেতরে কীভাবে সেটা পরিচালনা হবে, তা এখন বাংলাদেশকে ঠিক করতে হবে। হাইকমিশনার আরও বলেন, নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরে জ্বা'’লানি, ব'ঙ্গবন্ধু-বাপু জাদুঘরের উদ্বোধনসহ বিভিন্ন বি'ষয়ে আলোচনা হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*