মিয়ানমা'রের সেনা কর্মক'র্তাদের ওপর বাইডেনের নিষে'ধাজ্ঞা

মিয়ানমা'রে অভ্যুত্থানে জড়িত সেনাবাহিনীর কর্মক'র্তাদের ওপর নিষে'ধাজ্ঞা আরোপের এক নির্বাহী আদেশ বুধবার অনুমোদন দিয়েছেন মা'র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এই নিষে'ধাজ্ঞা দেশটির সেনা কর্মক'র্তা, তাদের পরিবারের সদস্য ও তাদের স'ঙ্গে জড়িত ব্যবসার ওপর কার্যকর হবে। যুক্তরাষ্ট্রে মিয়ানমা'র সরকারের রাখা একশ কোটি ডলার অর্থ যেন সামর'িক সরকার না পেতে পারে সে বি'ষয়েও পদ'ক্ষেপ নিতে যাচ্ছে মা'র্কিন সরকার।

অভ্যুত্থানের বিরু'দ্ধে গতকাল নেপিদোতে বিক্ষো'ভকারী এক নারী মাথায় গু'লিবি'দ্ধ হয়ে হাসপাতালে যাওয়ার পর যুক্তরাষ্ট্র থেকে এই নিষে'ধাজ্ঞার ঘোষণা এল।

অভ্যুত্থান পরিবর্তন করে অন সান সু চি কে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছেন বাইডেন।

বাইডেন বলেন, বার্মা'র জনগণ তাদের কণ্ঠস্বর শোনাচ্ছে এবং বিশ্ব তা দেখছে। তিনি বলেন, প্রতিবাদ বাড়ছে, যারা গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে চায় তাদের বিরু'দ্ধে সহিং'সতা অগ্রহণযোগ্য এবং আমর'া এর বিরু'দ্ধে সমালোচনা অব্যা'হত রাখব।

তিনি আরো বলেন, এ স'প্ত াহে তার প্রশাসন অবরোধের প্রথম ধাপের লক্ষ্যগু'লো চিহ্নিত করবে। যদিও রোহি'ঙ্গা মুসলিম'দের ওপর সহিং'সতার দায়ে ইতোমধ্যেই মিয়ানমা'রের কিছু সামর'িক নেতাকে কালো তালিকাভুক্ত করে রেখেছে যুক্তরাষ্ট্র।

বাইডেন বলেন, আমর'া কঠোরভাবে রফতানির ওপর নিয়ন্ত্রণ আরোপ করব। মা'র্কিন যে সম্পদ বার্মা সরকারকে উপকৃত করে তা আমর'া স্থগিত করতে যাচ্ছি। অন্যদিকে স্বাস্থ্য সেবা, সুশীল সমাজের দলগু'লো ও অন্যান্য ক্ষেত্রে আমর'া সহযোগিতার ব্যবস্থা করছি যেন বার্মা'র জনগণ সরাসরি উপকৃত হয়।

গত মাসে দায়িত্ব নেয়ার পর এটি বাইডেনের প্রথমবার কোনো নিষে'ধাজ্ঞা আরোপের ঘটনা।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*