যুক্তরাষ্ট্রের হু’মকি উপেক্ষা করে আরো এস-৪০০ কিনছে তুরস্ক

যুক্তরাষ্ট্রের হু’মকি উপেক্ষা করে আবারো রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনছে তুরস্ক। সম্প্রতি তুর্কি নিউজ চ্যানেল টিআরটিকে দেয়া এক সাক্ষাৎকারে এ খবর জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন।

তিনি বলেন, রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ক্ষেত্রে তুরস্কের নীতি অ’পরিবর্তনীয়।এস-৪০০ কেনার ব্যাপারে নিজের অবস্থান থেকে পিছু হটবে না আঙ্কারা'। এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের স'ঙ্গে চলমান মতবিরোধ আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে।

এরদোগানের মুখপাত্র বলেন, ওয়াশিংটন ও আঙ্কারা'র মধ্যে আলোচনার পরিবেশ বজায় রয়েছে; তবে দ্রুত কোনো ফলাফল বেরিয়ে আসবে এমনটি আশা করা ঠিক নয়।

যুক্তরাষ্ট্র ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে দিয়ে আসছে। ওয়াশিংটনের দাবি, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিশাল অ'ঙ্কের বাজেট তুলে দেয়ার পাশাপাশি ন্যাটা জোটের সামর'িক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। তবে তুরস্ক ও রাশিয়া আমেরিকার এ দাবি প্রত্যাখ্যান করেছে। আঙ্কারা' বলেছে, দেশটি কোনো অবস্থায় রাশিয়ার স'ঙ্গে করা এ সংক্রা'ন্ত চুক্তি বাতিল করবে না।

নতুন মা'র্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের অনেক নীতিতে পরিবর্তন আনলেও তুরস্কের এস-৪০০ কেনার ব্যাপারে ট্রাম্পের নীতি অনুসরণ করছেন। সম্প্রতি বাইডেন প্রশাসন এই ব্যবস্থা সংগ্রহের পরিকল্পনা থেকে সরে আসার আহ্বান জানিয়েছে তুরস্ককে হু’মকি দিয়েছে।

তুরস্ক হচ্ছে ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ যে কিনা রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করেছে। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার স'ঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*