রাবি ভর্তি পরীক্ষায় বাদ পড়ছে বিজ্ঞানের ৭৮ হাজার জিপিএ-৫

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে সর্বোচ্চ ৪৫ হাজার জন পরীক্ষা দিতে পারবেন। তিনটি ইউনিটের অধীনে (A,B,C) পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবেন সর্বমোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিবেন ‘C’ ইউনিটের অধীনে।

অথচ এবারের এইচএসসি ফলাফল ঘেটে দেখা যায়, নয়টি সাধারন শিক্ষা বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৫৩ হাজার ৬১৪ জন; যা মোট পরীক্ষার্থীর ১৩ শতাংশের বেশি। এদের মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৬২০ জনই বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের (গ্রুপ) পরীক্ষার্থী।

বাকিদের মধ্যে ১৯ হাজার ৬৬৪ জন মানবিক বিভাগের এবং ১০ হাজার ৩৩০ জন ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী।ফলে দেখা যাচ্ছে, বিজ্ঞান বিভাগের প্রায় ৭৮ শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া সত্ত্বেও অংশ নিতে পারবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বলেন, এবার তিন ইউনিটে (এ, বি ও সি) ৪৫ হাজার করে মোট পরীক্ষা দিতে পারবে ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। এবার উচ্চ মাধ্যমিকে পাশের হারের কথা বিবেচনা করে ভর্তি পরীক্ষার আবেদন সংখ্যা ৩০ হাজার থেকে বাড়িয়ে ৪৫ হাজার করা হয়েছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*