আন্তর্জাতিক আদালতে বাংলাদেশের পাশে থাকবে ওআইসি

নিউজ ডেস্ক : গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে করা মামলায় আন্তর্জাতিক আদালত আইসিজেতে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে মুসলিম দেশগুলোর জোট ওআইসি। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সোমবার (১ মার্চ) মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ কথা জানান সংস্থাটির রাজনীতি বিষয়ক সহকারী মহাসচিব ইউসিফ আলদোবে।

সাক্ষাতে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশ মানবিক সহায়তার যে অনন্য নজির স্থাপন করেছে তার ভূয়সী প্রশংসা করে ওআইসির প্রতিনিধি দল। ভাসানচরের কথা উল্লেখ করে তারা নিজেদের সন্তোষের কথা জানান। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মাদার অব হিউম্যানিটি উল্লেখ করে প্রতিনিধি দলটি জানায়, রোহিঙ্গাদের জন্য ওআইসি মানবিক ফান্ড তৈরি করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের কথা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেন, তিনি দেশটিকে রোহিঙ্গা বিষয়ক বিশেষ দূত নিয়োগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। এ সময় রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করতে আরও আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণে ওআইসিকে আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। আলাদা এক সাক্ষাতে ওআইসির ফান্ড থেকে আন্তর্জাতিক আদালতে বাংলাদেশ ও গাম্বিয়ার পাশে থাকতে সংস্থাটিকে আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় ওআইসিকে সব ধরনের সহযোগিতার কথা জানান প্রতিমন্ত্রী। তখন ইতিবাচক সিদ্ধান্তের কথা জানায় সফররত দলটি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*