ফ্রান্সকে সাফ কথা জানিয়ে দিয়েছে ইরান

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে পরমাণু সমঝোতা নিয়ে আর কোনো আলোচনা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। মঙ্গলবার (২ মার্চ) রাতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনালাপকালে হাসান রুহানি এ কথা বলেন।

ইরানের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা নিয়ে আর কোন আলোচনা হবে না। এটি পুনরুজ্জীবিত করার একমাত্র উপায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।

পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সুযোগ হাতছাড়া না করতে পাশ্চাত্যের প্রতি আহ্বান জানিয়ে রুহানি বলেন, একবার সুযোগ হাতছাড়া হয়ে গেলে পরিস্থিতি আরো জটিল রূপ নেবে।

ফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট পরমাণু সমঝোতাকে বিশ্ব শান্তির জন্য অতি জরুরি বলে মন্তব্য করে বলেন. সব পক্ষকে এই সমঝোতায় পূর্ণ মাত্রায় ফিরিয়ে আনার জন্য সংলাপ চালিয়ে যেতে হবে। এজন্য দু’পক্ষকেই এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়া এবং তিন ইউরোপীয় দেশ তাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারার পর ইরান পর্যায়ক্রমে নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নের গতি কমিয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশ তাদের প্রতিশ্রুতিতে ফিরে এলে ইরানও পূর্ণ মাত্রায় এই সমঝোতা বাস্তবায়নে ফিরে যাবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*