ক’রোনাভা’ইরাসে বা কো’ভিড-১৯ পরিস্থিতির মধ্যে উচ্চ মাধ্যমিক ‘এইচএসসি’ পরীক্ষা চায় না ৯৫ দশমিক ০৯ ভাগ মানুষ। আর এ অবস্থায় পরীক্ষা নেয়ার পক্ষে ৪ দশমকি ৫৭ ভাগ মানুষ। সময় নিউজ-এর অনলাইন জরিপে লক্ষাধিক মানুষ এ মতামত দিয়েছেন।

বেশ কিছু দিন ধরে ক’রোনার মধ্যে এইচএসসি পরীক্ষা না নেয়ার পক্ষে সামাজিকমাধ্যমে একটি প্রচারণা চালাতে দেখা গেছে। ‘ক’রোনার মধ্যে এইচএসসি পরীক্ষা নয়’ শিরোনামের ওই ক্যাম্পেইনটি দৃষ্টিগোচর হওয়ার পর সময় নিউজের পক্ষ থেকে জনমত যাচাইয়ের জন্য ভিন্ন ভিন্ন দিনে দুইটি পুল (মতামত জরিপ) চালু করা হয়। দুইটি পুলে মোট ১ লাখ ২৪ হাজার ৬৮৬ জন মতামত দেন।

গত ১৮ আগস্ট প্রথম পুলের শিরোনাম ছিল- ক’রোনার মধ্যে এইচএসসি পরীক্ষা না নেয়ার পক্ষে অনেকে মত দিচ্ছেন। আপনি কি মনে করেন, ক’রোনার মধ্যে পরীক্ষা নেয়া উচিৎ?

এই প্রশ্নের প্রেক্ষিতে মোট ১ লাখ ৮ হাজার ১০ জন ভোট দেন। এর মধ্যে না ভোট দেন ১ লাখ ৩ হাজার ২২ জন বা ৯৫ দশমকি ৩৮ শতাংশ। হ্যাঁ ভোট দেন ৪ হাজার ৪০৮ জন বা ৪ দশমিক ০৮ জন। আর মতামত দেননি ৫৫১ জন বা শূন্য দশমকি ৫১ জন।

দ্বিতীয় পুলটি চালু করা হয় ২২ আগস্ট। এই পুলে প্রশ্ন ছিল- ক’রোনার মধ্যে এইচএসসি পরীক্ষা হবে সামাজিক দূরত্ব মেনে, বুধবার এ ত’থ্য জানিয়েছেন স’চিব মো. আকরাম আল হোসেন। আপনি কি এই সি’দ্ধান্তের স’ঙ্গে একমত?

দ্বিতীয় পুলে ১৬ হাজার ৬৭৬ জন মতামত দেন। এর মধ্যে না ভোট দেন ১৫ হাজার ৭৪২ জন বা ৯৪ দশমকি ৪ শতাংশ। হ্যাঁ ভোট দেন ৮৪৬ জন বা ৬৫ দশমিক ০৭ শতাংশ। আর মতামত দেননি ৮৪ জন বা শূন্য দশমকি ৫ শতাংশ।

দুই মতামত জরিপে ১ লাখ ২৪ হাজার ৬৮৬ জনের দেয়া মতামতে দেখা যাচ্ছে, ক’রোনার মধ্যে এইচএসসি পরীক্ষা না নেয়ার পক্ষে মতামত দিয়েছেন ৯৫ দশমিক ০৯ শতাংশ মানুষ। ক’রোনার মধ্যে পরীক্ষা নেয়ার পক্ষে মতামত দিয়েছেন ৪ দশমিক ৫৭ ভাগ ও মতামত দেননি শূন্য দশমিক পাঁচ ভাগ মানুষ।

এদিকে গত ২০ তারিখ আরও একটি মতামত জরিপ করা হয়। ক’রোনা পরবর্তীতে ১৫ দিনের মধ্যে নোটিশ দিয়ে পরীক্ষা নেয়ার বি’ষয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্যের প্রেক্ষিতে এই মতামতটি নেয়া হয়।

২০ আগস্টের জরিপে প্রশ্ন ছিল- এইচএসসি পরীক্ষা ক’রোনার মধ্যে নয়, পরবর্তী ১৫ দিনের মধ্যে হতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। আপনি কি এই সি’দ্ধান্তের স’ঙ্গে একমত?

তৃতীয় পুলে অংশ নেন ৯ হাজার ২৫৭ জন। এর মধ্যে না ভোট দেন ৮ হাজার ২৮০ জন বা ৮৯ দশমিক ৪৫ শতাংশ। হ্যাঁ ভোট দেন ৯০২ জন বা ৯ দশমকি ৭৪ শতাংশ। আর মতামত দেননি ৬৮ জন বা শূন্য দশমকি ৭৩ শতাংশ।

উল্লেখ্য, উক্ত মতামত সময় নিউজের ওয়েবসাইট (www.somoynews.tv) থেকে প্রা’প্ত। ফলে ইন্টারনেট ব্যবহার করতে পারেন শুধুমাত্র এমন ব্যক্তিরাই এখানে মতামত দিতে পেরেছেন। এই মতামত জরিপের স’ঙ্গে স’রকারি বা বেস’রকারি অন্য কোনো প্রতিষ্ঠানের কোনো সম্প’র্ক নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here