প্রা’ণঘা’তী ক’রোনা ভাই’রাসের ভ’য়াবহ তা’ণ্ডবের মাঝেই চলছে ঋতু বদলের মৌসুম। এই সময়ে অনেকেই গ’লাব্য’থার স’মস্যায় ভুগে থাকেন। তবে ম’হামা’রির এই সময়ে গ’লাব্য’থার মতো উপসর্গ দেখা দিলে আরও বেশি সচেতন থাকতে হবে। তবে গ’লাব্য’থা মানেই আপনি ক’রোনা ভাই’রাসের থাবায়- এমন নয় কিন্তু। হতে পারে এটি ঋতু বদলের প্রভাব। কিন্তু গ’লাব্য’থার স’ঙ্গে কাশি হলে অবশ্যই ঝুঁ’কিমুক্ত থাকতে ক’রোনা পরীক্ষা করাতে হবে। স্বা’স্থ্যবি’ষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে জেনে নিন সাধারণ গ’লাব্য’থার ঘরোয়া প্রতিকার সম্প’র্কে-

আদা ও মধু

গ’লাব্য’থা সারাতে খুবই কার্যকর হচ্ছে আদা ও মধু। মধু রো’গ প্রতিরোধ ক্ষ’মতা বাড়ায়। আদা ও মধুর মিশ্রণ ‘এক্সপেক্টোরান্ট’ হিসেবে অর্থাৎ শ্বাসতন্ত্রে লালা নিঃসরণ বাড়ায়। এ ছাড়া এটি ‘সাইনাস’ খুলে দেয়, ‘মিউকাস’ বা শ্লেষ্মা পরিষ্কার করে। এ ছাড়া গ’লা থেকে অস্বস্তি সৃষ্টিকারী উপাদান পরিষ্কার করে।

লবণপানিতে গার্গল

গ’লাব্য’থা কমাতে লবণপানিতে গার্গল করা খুবই উপকারী। জী’বাণু দূর করার এ পদ্ধতির গ’লাব্য’থা কমাতে খুবই কার্যকর।

উপকার পেতে দিনে তিনবার ও সপ্তাহে তিন থেকে চার দিন গার্গল করতে হবে। শ’রীরের আর্দ্রতা বজায় রাখতেও লবণপানি দিয়ে গার্গল করুন।

যষ্টিমধু

আয়ুর্বেদিক গুণসমৃদ্ধ যষ্টিমধু খান চায়ের স’ঙ্গে। গ’লাব্য’থার স’ঙ্গে আসা চুলকানি বা অস্বস্তি দূর করবে যষ্টিমধু।

অ্যাপল সাইডার ভিনিগার

সর্দিকাশি সারাতে ব্যবহৃত কিছু ভেষজ ও’ষুধের প্রধান উপকরণ এই ভিনিগার। গ’লাব্য’থা ও অ্যাসিড সং’ক্র’মণ ছড়ানোর জন্য দায়ী ব্যাক্টেরিয়া ধ্বং’স করে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনিগার মিশিয়ে পান করলেই উপকার পাওয়া যায়।

আরও পড়ুন : অ্যাসিডিটির স’মস্যায় ভুগছেন? সমাধান দেবে এই খাবারগুলো

সতর্কতা

গ’লাব্য’থায় ঘরোয়া এসব প্রতিকার পেতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এছাড়া মানতে হবে স্বা’স্থ্যবিধি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here