ম’হিলা স’ঙ্গীর স’ঙ্গে স’হবাসের ই’চ্ছা হলে আর কন্ডোমের প্রয়োজন পড়বে না৷ তার বিকল্প হিসেবে এল গ’র্ভনিরোধক ইঞ্জেকশন৷

সাধারণত স’হবাসের সময় অনেকক্ষেত্রে পুরু’ষরা কন্ডোম পড়তে অস্বস্তিবোধ করেন৷ অনেকের যুক্তি, কন্ডোমের বাঁ’ধায় স’হবাস মধুর হয় না৷ এবার তাদের জন্য এটা অত্যন্ত সু’খবর৷ ম’হিলাদের গ’র্ভনিরোধক ট্যাবলেটের পর বৈজ্ঞানিকরা পুরু’ষদের জন্য গ’র্ভনিরোধক ইঞ্জেকশন প্রস্তুত করেছেন৷

বিজ্ঞানীদের দাবি, অনুযায়ী এটা বলা যেতে পারে যে কন্ডোমের থেকে এটা শুধু ভালই হবে তা নয়, এর কোনরকম সাইড এফেক্ট নেই৷ যখন খুশি প্রভাব সমাপ্ত করাও যেতে পারে৷ স্কটল্যান্ডের পত্রিকা ‘দ্য স্কটিশ সনে’ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পুরু’ষদের জন্য গ’র্ভনিরোধক ইঞ্জেকশন প্রস্তুত করেছেন৷ যার পরীক্ষা সমগ্র বিশ্বে 400টি জোড়া বিবা’হিত স্বা’মী-স্ত্রীর মধ্যে করবার পরিকল্পনা নেওয়া হয়েছে৷

এই পরীক্ষার নেতৃত্বে থাকা প্রফেসার রিচার্ড অ্যান্ডারসন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংগঠনের দ্বারা সঞ্চালিত এই পরীক্ষায় ৩৭-৪৫ বছরের মধ্যে ৪০০ জোড়া যুগলকে সামিল করা হবে৷ এই পরীক্ষার কোন সাইড এফেক্ট নেই৷

যে ১০টি বিস্ময়কর ব্যবহার আপনি জানেন না কাঁচা রসুনের।

নিত্য প্রয়োজনৗয় রসুনের স্বাস্থ্য উপকারিতা আজকাল কমবেশি আমরা সকলেই জানি। আর বাঙলি রান্নায় তো রসুনের ব্যবহার আছেই আছে। ফলে আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই থাকে রসুন। এছাড়া হৃৎপিণ্ড ভালো রাখতে অনেকেই খালি পেটে কাঁচা রসুন খেয়ে থাকেন। কিন্তু কাঁচা রসুনের আর কোন ব্যবহার জানেন কি আপনি? যেমন, কাঁচা রসুন ব্রণ বা গ’লা ব্য’থা সারায় দ্রু’ত, চুল পড়া কমিয়ে নতুন চুল গজায়, আবার বেশী মাছ ধরতে বা আঠা হিসাবেও আছে এর ব্যবহার! চলুন, জেনে নিই কাঁচা রসুনের এমনই বিস্ময়কর ১০টি ব্যবহার।

১) জ্বর ঠোসা
জ্বর হলে, বিশেষ করে রাতে জ্বর হতে থাকলে ঠোঁ’টের কোণে জ্বর ঠোসা অনেকেরই হয়। আর এতে মা’রাত্মক ব্য’থাও হয়। জ্বর ঠোসা সারাতে কাঁচা রসুনের রস আ’ক্রান্ত স্থানে লাগান। ব্য’থা কমবে আর সেরেও যাবে দ্রু’ত।

২) ব্রণ

দ্রু’ত ব্রণ সারাতে বা ব্রণের ব্য’থা কমাতে আ’ক্রান্ত স্থানে কাঁচা রসুন বা কাঁচা রসুনের রস লাগান। দ্রু’ত নিরাময় হবে।

৩) পায়ের চুলকানি
সারাদিন জুতো পরে থাকার পর অনেকেরই পায়ে র‍্যাশ ও চুলকানি হয়। এটা সারাতে উষ্ণ পানিতে রসুন ও সামান্য লবণ দিয়ে পা ভিজিয়ে রাখু’ন আধা ঘণ্টা। তারপর সাবান ও সাধারণ পানি দিয়ে ধুয়ে নিন।

৪) গ’লা ব্য’থা
দ্রু’ত গ’লা ব্য’থা নিরাময় করতে এক কোয়া কাঁচা রসুন চু’ষে চু’ষে খেয়ে নিন। গন্ধ ভালো না লাগলে এরপর দু’ধ খেয়ে নিন এক গ্লাস। কাঁচা রসুনের রস এভাবে আস্তে আস্তে খেলে তা গ’লা ব্য’থায় খুবই উপকারী।

৫) ত্বকের সমস্যা
ত্বকের যে কোন সমস্যা যেমন ফোঁড়া বা ফাংগাল ইনফেকশন ইত্যাদি সারাতে রসুন খুবই সহায়ক। কেবল আ’ক্রান্ত সাথে কাঁচা রসুনের রস লাগালেই হবে। ১০/১৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন।

৬) হাইপারটেনশন
এই সমস্যা নিরাময়ে রোজ সকালে খালি পেটে কয়েক কোয়া থেঁতো রসুন খেয়ে নিন।

৭) বেশী মাছ ধরতে
মাছ ধরতে খুব ভালোবাসেন? বেশী মাছ ধরার জন্য টোপের মাঝে দিয়ে দিন কাঁচা রসুন। লোভে লোভে প্রচুর মাছ উপস্থিত হবে।

৮) গাছ রক্ষায়
পোকামাকড়ের হাত থেকে গাছ রক্ষায় রসুন দারুণ উপকারী। মিহি থেঁতো করা কাঁচা রসুন, পানি ও সামান্য তরল সাবান একসাথে মিশিয়ে স্প্রে বোতলে ভরে রাখু’ন। এটা কিছুদিন পর পর গাছে স্প্রে করুন পোকামাকড় দূরে রাখতে।

৯) আঠা হিসাবে!
রসুন ধরার পর লক্ষ্য করেছেন যে হাত কেমন আঠা আঠা হয়ে যায়? কাগজ সহ ছোট খাট অনেক কাজেই আপনি আঠা হিসাবে ব্যবহার করতে পারেন রসুন!

১০) নতুন চুল গজাতে
চুল পড়ে যাচ্ছে খুব? মাথায় নতুন চুল গজাতে আ’ক্রান্ত স্থানে নিয়মিত রসুন ঘষুন। সাড়া রাত রেখে সকালে ধুয়ে ফেলুন। কিছুদিনের মাঝেই নতুন চুল গজাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here