ক’রোনাভা’ইরাসের প্রাদুর্ভাবে স্থগিত হয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। এর আগে অনুষ্ঠিত ১২ আসরে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি শিরোপা জিতেছেন রোহিত শর্মা। মুম্বাই ইন্ডিয়ান্সকে ৪ বার আইপিএল জিতিয়েছেন তিনি।

রোহিতের চেয়ে একটি কম শিরোপা জিতেছেন মহেন্দ্র সিং ধোনি।ধোনির নেতৃত্ব চেন্নাই সুপার কিংস শিরোপা জিতেছে ৩বার। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ৭বার ফাইনাল খেলেছে দলটি। এছাড়া প্রত্যেক আসরে চেন্নাইকে প্লে-অফে নিয়ে গেছেন এই অধিনায়ক। যে কারণে সবচেয়ে বেশি শিরোপা জিতেও ভারতের সাবেক অধিনায়কের কাছে হেরে গেছেন রোহিত।

আইপিএলের সর্বকালের সেরা নির্বাচিত হয়েছেন ধোনি। স্টার্স স্পোর্টসের এক্সপার্ট প্যানেলের সদস্যরা বেঁছে নিয়েছেন এই উইকেটরক্ষককে। এছাড়াও বিরাট কোহলিকে পেছনে ফে’লে আইপিএলের সর্বকালের সেরা ব্যাটসম্যান নির্বাচিত হয়েছেন এবি ডি ভিলিয়ার্স। এই দৌড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স সতীর্থ কোহলি ছাড়াও কিংস ইলেভেন পাঞ্জাবের ওপেনার ক্রিস গেইল এবং সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে পেছনে ফে’লেছেন মিস্টার থ্রি সিক্সটি ডিগ্রি।

আইপিএলে ১৫১.২৩ স্ট্রাইক রেটে ৪৩৯৫ রান করেছেন ডি ভিলিয়ার্স, ব্যাটিং গড় ৪০। খেলেছেন দিল্লী এবং ব্যাঙ্গালুরু ফ্র্যাঞ্চাইজির হয়ে। সেরা বোলার নির্বাচিত হয়েছেন মুম্বাই ইন্ডিয়ানের লাসিথ মালি’ঙ্গা। কলকাতা নাইট রাইডার্সের স্পিন অলরাউন্ডার সুনিল নারিনকে পেছনে ফে’লেছেন তিনি।

সর্বকালের সেরা অলরাউন্ডার নির্বাচিত হয়েছেন শেন ওয়াটসন। পেছনে ফে’লেছেন আন্দ্রে রাসেল এবং ডোয়াইন ব্রাভোকে। চোটের কারণে গেল কয়েক আসরে বেশি বোলিং না করলেও বাজিমাত করে দিয়েছেন এই অজি। রাজস্থান রয়্যালসের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শি’কারি বোলার ছিলেন ওয়াটসন।

এদিকে সর্বকালের সেরা কোচ নির্বাচিত হয়েছেন স্টিভেন ফ্লেমিং। পুনে এবং চেন্নাই ফ্র্যাঞ্চাইজিকে ৮ মৌসুম প্লে-অফে তুলেছিলেন এই কিউই। পেছনে ফে’লেছেন মাহেলা জয়াবর্ধনে এবং ট্রেভর বেলিসকে। মাহেলা এবং বেলিস কোচ হিসেবে দুবার আইপিএল শিরোপা জিতেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here