বিশ্বব্যাপী চলমান ক’রোনাভা’ইরাসে এর ফলে ব্যাপকভাবে ক্ষ’তিগ্রস্ত মানুষ সেই সাথে বিভিন্ন দেশের অর্থনীতি ভে’ঙে পড়তে শুরু করেছে বিশেষ করে দীর্ঘ কয়েক মাস ধরে সকল প্রকার কর্মক্ষেত্র গুলো এবং আম’দানি রপ্তানি ব্যবসা বাণিজ্য বন্ধ রাখার কারণে এই অচলাবস্থা সৃষ্টি হয়েছে এবং অর্থনৈতিকভাবে টানাপোড়েন চলছে বিভিন্ন দেশে বিশ্বের অনেক বড় বড় অর্থনৈতিক দিক থেকে শ’ক্তিশালী দেশগুলোর অবস্থা এখন খা’রাপ পর্যায়ে চলে গেছে

ক’রোনাভা’ইরাসেের সং’ক্র’মণের জেরে উদ্ভূত পরিস্থিতিতে সং’কটে ভারতের অর্থনীতি। তাই এই কঠিন পরিস্থিতিতে মন্ত্রীদের পর এবার সং’সদ সদস্যদের (এমপি) বেতনও ৩০ শতাংশ কমানোর সি’দ্ধান্ত নিয়েছে ভারত।

গতকাল মঙ্গলবার সং’সদ সদস্যদের বেতন, ভাতা ও পেনশন (সংশোধ’নী) বিল ২০২০ সর্বসম্মতিক্রমে অনুমোদন দিয়েছে ভারতীয় লোকসভা। বিলে বলা হয়েছে, কোভিড-১৯ জনিত জরুরি পরিস্থিতি সামলাতে ৩০ শতাংশ বেতন কমছে এমপিদের।

গত ৫ এপ্রিল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমপি ও মন্ত্রীদের বেতন-ভাতা ৩০ শতাংশ কমানোর প্রস্তাবে সম্মতি দিয়েছিলেন। এমপি লোকাল এরিয়া ডেভেলপমেন্ট (এমপিএলএডি) স্কিম আগামী দুই বছরের জন্য স্থগিত করে সেই অর্থ স’রকারি তহবিলে জমার দেয়ারও সি’দ্ধান্ত নিয়েছে ভারতের মন্ত্রিসভা।

দেশটির কেন্দ্রীয় তর্থ ও প্রচার মন্ত্রী প্রকাশ জাভাদেকার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ভারতীয় প্রে’সিডেন্ট রামনাথ কোভিন্দ, ভাইস প্রে’সিডেন্ট ভেঙ্কাইয়াহ নাইড়ু এবং গভর্নরেরাও তাদের বেতন ৩০ শতাংশ কমানোর প্রস্তাব দিয়েছেন।

এশিয়ার বিভিন্ন দেশগুলোর মধ্যে ভারতে ক’রোনাভা’ইরাসে পরিস্থিতি অনেকটাই বেগতিক হয়ে দাঁড়িয়েছে এবং ভারত সারাবিশ্বে ক’রোনা ভাই’রাসে আ’ক্রান্ত দের মধ্যে শীর্ষে অবস্থান করছে। দীর্ঘদিন কর্ণ ভাই’রাসের কারণে দেশটিতে মানুষ কর্মহীন হয়ে পড়েছে এবং স’রকারি-বেস’রকারি সব কম কাজ কর্ম ক্ষেত্র গুলো বন্ধ থাকার কারণে একরকম অচলাবস্থা সৃষ্টি হয়েছে দেশটিতে যার ফলে অর্থনৈতিক টানাপোড়েন চলছে সেখানেও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here